ব্রেকিং:
বিক্ষোভের মুখে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কিছুক্ষণ সময় লুকিয়ে ছিলেন বাঙ্কারে ‘আমেরিকান স্প্রিং‘ এ সরগরম চীনা সোশ্যাল মিডিয়া স্বাস্থ্যবিধি মেনে মাদরাসায় ভর্তি শুরু করতে কোনো বাঁধা নেই: হাইয়াতুল উলইয়া

বুধবার   ০৩ জুন ২০২০,   জ্যৈষ্ঠ ২০ ১৪২৭,   ১০ শাওয়াল ১৪৪১

সর্বশেষ:
রেড অ্যালার্ট: মুম্বাইয়ের দিকে ধেয়ে যাচ্ছে ঘূর্ণিঝড় নিসর্গ করোনার মধ্যেই ইবোলার প্রাদুর্ভাব: কঙ্গোতে চারজনের মৃত্যু করোনায় মৃতের সংখ্যা ৩ লাখ ৭৭ হাজার ছাড়ালো
৩৬

ঘূর্ণিঝড় আম্ফানে মহাবিপদ সংকেত আসতে পারে

প্রকাশিত: ১৯ মে ২০২০  

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় আম্ফান, দুপুরের মধ্যে এর গতিপথ কিছুটা স্পষ্ট হবে। এর ফলে দুই-এক ঘণ্টার মধ্যে মহাবিপদ সংকেত আসতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

শক্তি সঞ্চয় করে সুপার সাইক্লোনে রূপ নেয়া ঝড়টি মঙ্গলবার রাতে আঘাত হানতে পারে। আবহাওয়াবিদরা বলছেন, আম্ফানের শক্তি ২০০৭ সালে তাণ্ডব চালানো সিডরের মতো। এটি উপকূলে আঘাত হানলে ভয়াবহ ক্ষয়ক্ষতি হতে পারে।

আবহাওয়াবিদরা বলছেন, এখন পর্যন্ত দেশে আঘাত হানা ঘূর্ণিঝড়গুলোর তুলনায় আম্ফান বেশি শক্তিশালী মনে হচ্ছে। শক্তি ও গতি-প্রকৃতি পর্যালোচনা করে এ সাইক্লোনটিকে সিডরের মতো শক্তিশালী বলে ধারণা করা হচ্ছে। তবে সুন্দরবন উপকূলে আঘাত হানলে ক্ষয়ক্ষতি বেশি হবে।

আবহাওয়াবিদ ড. সাইফুল ইসলাম বলেন, এটি সিডরের মতো শক্তিশালী। তবে দেখা যাচ্ছে সুন্দবনের ওপর দিয়ে গেলে কম বাতাস পাবো।

জলবায়ুবিদ ও বুয়েট শিক্ষক বজলুর রহমান বলেন, এ ধরনের সাইক্লোন আমরা ১৯৯১ এবং সিডরের সময় দেখেছিলাম। ৪ থেকে ৬ মিটার জলোচ্ছ্বাস হতে পারে।

করোনা পরিস্থিতির মধ্যে উপকূলীয় এলাকায় শারীরিক দূরত্ব নিশ্চিত করা চ্যালেঞ্জিং হয়ে পড়বে। এ কারণে প্রয়োজন বিশেষ প্রস্তুতির পরামর্শ দুর্যোগ ব্যবস্থাপনা বিশেষজ্ঞদের।

সাবেক পরিচালক মেজর জেনারেল শাকিল নেওয়াজ বলেন, সামাজিক দূরত্ব ও সব রকমের স্বাস্থ্যবিধি রেখেই আম্পানের ব্যবস্থা করতে হবে।


এই বিভাগের আরো খবর