শনিবার ০২ জুলাই ২০২২, আষাঢ় ১৭ ১৪২৯, ০২ জ্বিলহজ্জ ১৪৪৩

আন্তর্জাতিক

মারিউপোলে রাশিয়ার চূড়ান্ত বিজয়

 আপডেট: ১৪:২৫, ২১ মে ২০২২

মারিউপোলে রাশিয়ার চূড়ান্ত বিজয়

রাশিয়া এগিয়ে চলেছে দনবাস পুরোপুরি দখলের জন্য। বার্তাসংস্থা রয়টার্সের খবর,  সাফল্যের কাছাকাছি তারা। তারা এর মধ্যে শেষ করে ফেলেছে মারিউপোলের মাসব্যাপী লড়াই। মারিউপোলে বিজয় ঘোষণা করেছে রাশিয়া। বাকি ছিল যে আজভস্তালের শেষ লড়াই সেটিতেও জয়ী তারা। 

লুহান্সকের যেসব এলাকা এখনো ইউক্রেনের অধিকারে আছে সেসব জায়গায় হামলাও জোরদার করেছে তারা। 

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, আজভস্তাল ইস্পাত কারখানায় অবস্থানরত ইউক্রেনীয় শেষ প্রতিরোধ বাহিনী শুক্রবার তাদের কাছে আত্মসমর্পণ করেছে। এর মধ্য দিয়ে এই এলাকা দখলের লড়াই শেষ হলো। 

‘‘আজভস্তাল ইস্পাত কারখানার অঞ্চল...পুরোপুরি বিজয় নিশ্চিত করা হয়েছে।’’ রুশ মন্ত্রণালয় থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, গত কয়েকদিনে সব মিলে ২,৪৩৯ জন ইউক্রেনীয় সেনা আত্মসমর্পণ করেছেন। এর মধ্যে চূড়ান্ত বা শেষ দলে আত্মসমর্পণ করেছে ৫৩১ সেনার একটি দল। 

কয়েক ঘণ্টা আগে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, ইস্পাত কারখানায় ইউক্রেন সেনাবাহিনীর শেষ যারা প্রতিরোধ করছিলেন তাদের বলা হয়েছে যে তারা বেরিয়ে এসে জীবন বাঁচাতে পারেন। আজভস্তালের শেষ বাহিনীতে কতোজন ছিল তা ইউক্রেন নিশ্চিত করেনি। 

লুহান্সকের প্রদেশের দুটি অঞ্চল অধিকারে নিতে হামলা আরো জোরদার করেছে রাশিয়া। দক্ষিপূর্বের এই ইউক্রেনীয় প্রদেশকে মস্কো স্বাধীন রাষ্ট্র হিসেবে বিবেচনা করে। 

‘‘রাশিয়ান আর্মি সিভিয়েরদোনেৎস্ক শহরে ভয়াবহ ধ্বংসযজ্ঞ শুরু করেছে। বোমাবর্ষণ দুই গুণ বাড়িয়ে দেওয়া হয়েছে। আবাসিক ভবনেও বোমা হামলা চালাচ্ছে তারা। একের পর এক বাড়ি গুঁড়িয়ে দিচ্ছে-’’ লুহান্সকের গভর্নর সেরহি গাইদাই তার টেলিগ্রাম চ্যানেলে এই কথা জানিয়েছেন। 

মন্তব্য করুন: