শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, আশ্বিন ৬ ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ব্রেকিং

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ হাসিনার বিরুদ্ধে ট্রাইব্যুনালে গণহত্যার ২৮ অভিযোগ সত্যিকারের জনবান্ধব পুলিশ হোন: স্বরাষ্ট্র উপদেষ্টা হবিগঞ্জে মানহানি মামলায় খালাস পেলেন তারেক রহমান আরেক হত্যা মামলায় সাবেক ডিএমপি কমিশনার আছাদুজ্জামান গ্রেফতার সাগরে তেল-গ্যাস অনুসন্ধানে দরপত্র কিনেছে বিদেশি ৭ প্রতিষ্ঠান বেক্সিমকো গ্রুপের সব সম্পত্তি দেখভালে রিসিভার নিয়োগের নির্দেশ ১০৪ বিলিয়ন ডলার বিদেশি ঋণ রেখে গেছেন হাসিনা বৈদেশিক মুদ্রা আইনের মামলায় সালমান ও আনিসুল হক ৫ দিনের রিমান্ডে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সাবেক ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত‍্যা যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসান সাত দিনের রিমান্ডে লেবাননে ওয়াকিটকি বিস্ফোরণে ২০ জন নিহত

আন্তর্জাতিক

লেবাননে কোনো ঔপনিবেশিক শক্তি ফিরে আসতে পারবে না: আউন

 প্রকাশিত: ১১:৪৪, ১০ আগস্ট ২০২০

লেবাননে কোনো ঔপনিবেশিক শক্তি ফিরে আসতে পারবে না: আউন

লেবাননের প্রেসিডেন্ট মিশেল আউন বলেছেন, তার দেশে আর কোনো ঔপনিবেশিক শক্তি আর ফিরে আসতে পারবে না। বিস্ফোরণে বিধ্বস্ত বৈরুত বন্দর পরিদর্শনের পর ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন বিতর্কিত বক্তব্য দেয়ার পর লেবাননের জনগণের ভেতর যখন ব্যাপক ক্ষোভ বিরাজ করছে তখন প্রেসিডেন্ট আউন একথা বললেন।

তিনি গতকাল সাংবাদিকদের বলেন, “আমার নজর যতক্ষণ আছে ততক্ষণ পর্যন্ত লেবাননের সার্বভৌমত্ব কেউ ক্ষতিগ্রস্ত করতে পারবে না।”

মঙ্গলবার বৈরুত বন্দরে বিস্ফোরণের পর বৃহস্পতিবার সেখানে পরিদর্শনে যান ফরাসি প্রেসিডেন্ট এবং তিনি উদ্বিগ্ন ও ব্যস্ত নেতার মত শার্টের হাতা গুটিয়ে এদিক ওদিক ছোটাছুটি করেন এবং বিভিন্ন লোকের সাথে কথা বলেন। পরে প্রেসিডেন্ট আউনের সঙ্গে বৈঠকের সময় এই বিস্ফোরণের ব্যাপারে আন্তর্জাতিক তদন্তের আহ্বান জানান। পাশাপাশি বিক্ষোভকারী লোকজনের দাবি মোতাবেক যদি লেবাননের নেতারা দেশে সংস্কার ও রাজনৈতিক পরিবর্তন না আনেন তাহলে ফ্রান্স লেবাননের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করবেন বলে হুমকি দেন।

আন্তর্জাতিক তদন্তের ব্যাপারে ইমানুয়েল ম্যাক্রনের এই আহ্বান প্রত্যাখ্যান করেন প্রেসিডেন্ট মিশেল আউন। তিনি বলেন, বিদেশী কোনো শক্তির হামলার রকেট বা ক্ষেপণাস্ত্র পর এই বিস্ফোরণ ঘটে থাকতে পারে বলে আশঙ্কা রয়েছে। 

অনলাইন নিউজ পোর্টাল