সোমবার ২৪ জানুয়ারি ২০২২, মাঘ ১১ ১৪২৮, ২০ জমাদিউস সানি ১৪৪৩

জাতীয়

দূরপাল্লার বাসের অনুমতি না দিলে সংক্রমণের ঝুঁকি

 প্রকাশিত: ১০:১৬, ৫ মে ২০২১

দূরপাল্লার বাসের অনুমতি না দিলে সংক্রমণের ঝুঁকি

 দূরপাল্লার বাস চলাচলের অনুমতি না দিয়ে জেলাভিত্তিক পরিবহন চলাচলের অনুমতি দেয়া হলে করোনা সংক্রমণের ঝুঁকি আরো বহুগুণে বেড়ে যাবে। যদিও পরিবহন মালিকদের পক্ষ থেকে সরকারের কাছে বিভিন্ন মাধ্যমে দাবি জানানো হয়েছিল সরাসরি দূরপাল্লার বাস চলাচলের অনুমতি দেয়ার জন্য। কিন্তু সরকার বিশেষজ্ঞ বা পরামর্শক কমিটির মতামতকে প্রাধান্য দিয়েই আমাদের দাবিকে অগ্রাহ্য করেছে।

 সরকারতো অবশেষে লগডাউনের মধ্যেই ঈদের আগেই সীমিত পরিসরে পরিবহন চলাচলের অনুমতি দিচ্ছে। এই সিদ্ধান্ত আপনাদের জন্য ইতিবাচক কি না?
খন্দকার এনায়েত উল্যাহ : হ্যাঁ, অবশ্যই ইতিবাচক। তবে এই অনুমতির মধ্যেও অনেক ভুল সিদ্ধান্ত আছে বলে আমরা মনে করি।

ভুল সিদ্ধান্ত বলছেন কোন অর্থে? একটু বুঝিয়ে বলবেন?
খন্দকার এনায়েত উল্যাহ : দেখুন, আমরা বলেছি পাবলিক পরিবহন যদি চলাচলের অনুমতি দিবেই সরকার, তাহলে আরো একটু ভেবেচিন্তে সিদ্ধান্ত নেয়া দরকার ছিল। যতদূর জেনেছি সরকার আগামী ৬ এপ্রিল থেকে (সম্ভবত) সীমিত পরিসরে বাস চলাচলের অনুমতি দেবে। তবে এই অনুমতি দেয়া হচ্ছে শুধু জেলা থেকে জেলা শহরে চলাচলের জন্য। আমরা সরকারের কাছে দাবি করেছিলাম ঈদের আগে অন্তত দূরপাল্লার বাস চলাচলের অনুমতি দেয়া হোক।

 দূরপাল্লার বাস চলাচলের পক্ষে আপনাদের যুক্তি?
খন্দকার এনায়েত উল্যাহ : আমরা বলেছি জেলাভিত্তিক বাস চলাচলের অনুমতি দেয়া হলে লোকজনের সংশ্রব বেশি হবে। বাস স্টপেজগুলোতে মানুষের আগাগোনা বাড়বে। মানুষে মানুষে বেশি সংশ্রব হলে সেখানে করোনার ঝুঁকিও বাড়বে। আর দূরপাল্লার বাস চলাচল করলে লোকজনের সংশ্রব কম হবে। ঝুঁকিও কম হবে।

 

অনলাইন নিউজ পোর্টাল

মন্তব্য করুন: