বৃহস্পতিবার ১১ আগস্ট ২০২২, শ্রাবণ ২৬ ১৪২৯, ১৩ মুহররম ১৪৪৪

আন্তর্জাতিক

মার্কোস জুনিয়র ফিলিপাইনের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন

 প্রকাশিত: ১৮:০২, ৩০ জুন ২০২২

মার্কোস জুনিয়র ফিলিপাইনের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন

ফিলিপাইনের প্রয়াত একনায়ক ফার্ডিন্যান্ড মার্কোসের পুত্র বৃহস্পতিবার প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ করেছেন। দেশের সর্বোচ্চ এ পদ ফের দখলে দীর্ঘ এক দশক ধরে প্রচেষ্টা চালানোর পর তিনি এ পদে অধিষ্টিত হলেন। খবর এএফপি’র।

৬৪ বছর বয়সী ফার্ডিন্যান্ড ‘বাংবাং’ মার্কোস জুনিয়র গত মাসের নির্বাচনে বিশাল ব্যবধানে জয়লাভ করেন। ১৯৮৬ সালে গণআন্দোলনে তার বাবা ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে এটি তাদের সবচেয়ে বড় বিজয় অর্জন।

আর এই জয়ের মধ্যদিয়ে তিনি ব্যাপক জনপ্রিয় রদ্রিগো দুতার্তের উত্তরাধিকারী হলেন। তবে দুতার্তে ক্ষমতা থেকে চলে যাওয়ার পর তার মাদক বিরোধী ব্যাপক যুদ্ধের এবং সন্দেহভাজন মাদক ব্যবসায়ীদের হত্যার হুমকি দেয়ায় তিনি আন্তর্জাতিক অখ্যাতি অর্জন করেন।

মার্কোস জুনিয়র স্থানীয় হাজারো মানুষের ও বিদেশি বিশিষ্ট ব্যক্তিবর্গের সামনে দুপুরে (গ্রিনিচ মান সময় ০৪০০) শপথ গ্রহণ করেন। বিদেশি ব্যক্তিবর্গের মধ্যে চীনের ভাইস প্রেসিডেন্ট ওয়াং কিশান ও মার্কিন সেকেন্ড জেন্টেলম্যান ডগলাস ইমহোফ উপস্থিত ছিলেন।

এ শপথ গ্রহণ অনুষ্ঠানের জন্য রাজধানীজুড়ে ১৫ হাজারেরও বেশি পুলিশ, সৈন্য ও কোস্টগার্ড মোতায়েন করা হয়।
শপথ গ্রহণের আগে দুতার্তে মলাকানাং প্রেসিডেন্ট প্রাসাদে মার্কোস জুনিয়রকে স্বাগত জানান। মার্কোস পরিবার ৩৬ বছর আগে এ প্রাসাদ থেকে বিদেশে পালিয়ে যান।

মন্তব্য করুন: