শনিবার ০২ জুলাই ২০২২, আষাঢ় ১৭ ১৪২৯, ০২ জ্বিলহজ্জ ১৪৪৩

জাতীয়

স্বস্তির বৃষ্টিতে চট্টগ্রামে জলাবদ্ধতার দুর্ভোগ

 আপডেট: ১৬:১৫, ২১ মে ২০২২

স্বস্তির বৃষ্টিতে চট্টগ্রামে জলাবদ্ধতার দুর্ভোগ

টানা কয়েকটা দিন চট্টগ্রামবাসীর কেটেছে বেশ গরমের মধ্যে। সেই অবস্থা থেকে বের হয়ে আসার উপলক্ষ্য হয়ে আজ নেমেছিল বৃষ্টি। কিন্তু স্বস্তির বদলে তাতে একদিক দিয়ে নগরের মানুষের দুর্ভোগ বেড়েছে। বেশ কয়েক এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হওয়ায় চলাচলে সমস্যা তৈরি হয়েছে।

আজ শনিবার সকালে সূর্য উঠেছিল। রোদ দিয়ে দিনের শুরু চট্টলার। কিন্তু ৮টার পর থেকে সকাল ১১টা পর্যন্ত থেমে থেমে বৃষ্টি হতে থাকে। ঝড়ো হাওয়াও বয়েছে বেশ। ৩ ঘণ্টায় নগরীতে ৪০  মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। 

এই বৃষ্টি গরম থেকে কিছুটা স্বস্তি এনে দেয়। পাশাপাশি আনে দুর্ভোগ। নগরীর বিভিন্ন এলাকার রাস্তাঘাট ছাড়াও বাড়ির আশেপাশে পানি উঠে যায়। জমে থাকা সেই পানি পার হয়ে মানুষকে চলাচল করতে দুর্ভোগ পোহাতে হয়। 

জলাবদ্ধতা দেখা গেছে বড় মিয়া মসজিদ, কে বি আমান আলী রোড, ফুলতলা, দুই নম্বর গেট, চকবাজার, কাপাসগোলা, কালামিয়া বাজার, বাদুরতলা, জঙ্গী শাহর মাজার গেটসহ বেশ কিছু এলাকায়। 

সকালের সময়টা অফিসে যাওয়ার। স্কুলের সময়ও এটা। একে বৃষ্টি, তার ওপর পথেঘাটে জমে আছে পানি। অফিসগামী মানুষকে অনেক জায়গায় নোংড়া পানিতে হাটু পর্যন্ত ভিজিয়ে অফিসে যেতে হয়েছে। স্কুলের শিক্ষার্থীদের ভোগান্তির শেষ ছিল না। 

চট্টগ্রামের জলাবদ্ধতার সমস্যা পুরনো। এটা সমাধানের কাজ চলছে। প্রায় ১০ হাজার কোটি টাকা ব্যয়ে চারটি প্রকল্পের কাজ বর্তমানে চলমান।

জানা যায়, এসব প্রকল্পের কাজ চলছে বলে নগরীর বেশ কিছেু খালে অস্থায়ী বাঁধ দেওয়া হয়েছে। বৃষ্টিতে বিপত্তি এসেছে ওখান থেকে। বর্ষাকালের আগে ওইসব বাঁধ খুলে দেওয়ার কথা। কিন্তু তার আগে এই গ্রীষ্মের বৃষ্টিতে জলাবদ্ধতা সৃষ্টি হলো। 

মন্তব্য করুন: