মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪, কার্তিক ৭ ১৪৩১, ১৮ রবিউস সানি ১৪৪৬

ব্রেকিং

বঙ্গভবনের সামনে অবস্থান: পদ ছাড়তে রাষ্ট্রপতিকে ২৪ ঘণ্টা রাষ্ট্রপতির পদত্যাগসহ বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ৫ দফা জনগণ যেন কুয়াশার মধ্যে আছে: রিজভী নভেম্বরে সেন্টমার্টিনে রাত্রিযাপন নয়, ফেব্রুয়ারিতে যাত্রা বন্ধ বেতন না দিয়ে কারখানা বন্ধ,আশুলিয়ায় দুদিনের বিক্ষোভে ভোগান্তি চরমে সংবিধানের পঞ্চদশ সংশোধনীর বৈধতা নিয়ে রুল শুনানি ৩০ অক্টোবর বিশ্ব ইজতেমা আগামী জানুয়ারিতে: স্বরাষ্ট্র উপদেষ্টা আন্দোলনে নিহতদের পরিবার-আহতদের ক্ষতিপূরণ দিতে রুল পর্যটন দ্বীপ মনপুরাকে রক্ষায় ১ হাজার ১৫ কোটি টাকার প্রকল্প গ্রহণ ‘নাশতা নিয়ে হইচই করায়’ অব্যাহতি ২৫২ জন ক্যাডেট এসআইকে নিবন্ধন ফিরে পাওয়ার পথে এক ধাপ এগোল জামায়াত ব্যারিস্টার সুমন ৫ দিনের রিমান্ডে লিবিয়া থেকে ফিরলেন ১৫৭ বাংলাদেশি

ইসলাম

প্রকাশিত হলো ২০২৪ সালের রমজান ও ঈদুল ফিতরের সম্ভাব্য তারিখ

 প্রকাশিত: ১৬:২৮, ১৪ সেপ্টেম্বর ২০২৩

প্রকাশিত হলো ২০২৪ সালের রমজান ও ঈদুল ফিতরের সম্ভাব্য তারিখ

আগামী ২০২৪ সালের রমজান ও ঈদুল ফিতর কবে উদযাপিত হবে, তার সম্ভাব্য তারিখ ঘোষণা করেছে সংযুক্ত আরব আমিরাতের জ্যোতির্বিজ্ঞানীরা।

চলতি বছর ২৩ মার্চ সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে পবিত্র রমজান মাস শুরু হয়েছিল। আর ২১ এপ্রিল উদযাপিত হয়েছিল পবিত্র ঈদুল ফিতর। অপরদিকে বাংলাদেশসহ অন্যান্য দেশগুলোতে ২৪ মার্চ রোজা এবং ২২ এপ্রিল ঈদ পালন করা হয়।

সেই হিসেবে আগামী বছরের অর্থাৎ ২০২৪ সালের রমজান মাস শুরু হতে আর মাত্র ৬ মাস বাকি। আমিরাতস এস্ট্রোনোমি সোসাইটি জানিয়েছে, তাদের গণনা অনুযায়ী, ২০২৪ সালে মার্চের দ্বিতীয় সপ্তাহে রমজান মাস শুরু হবে এবং ১০ এপ্রিল মধ্যপ্রাচ্যের দেশগুলোতে উদযাপিত হতে পারে পবিত্র ঈদুল ফিতর।

আজ বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমস এক প্রতিবেদন এ তথ্য জানিয়েছে।

তবে সম্ভাব্য তারিখ জানানো হলেও, চাঁদ দেখে নির্ধারণ করা হবে, রমজান মাস কবে শুরু হবে এবং ঈদ কবে উদযাপিত হবে।

সূত্র: খালিজ টাইমস