বুধবার ১০ আগস্ট ২০২২, শ্রাবণ ২৬ ১৪২৯, ১২ মুহররম ১৪৪৪

আন্তর্জাতিক

ইউক্রেনের জন্য ব্রিটেনের নতুন সামরিক প্যাকেজ

 প্রকাশিত: ১৮:০৫, ৩০ জুন ২০২২

ইউক্রেনের জন্য ব্রিটেনের নতুন সামরিক প্যাকেজ

রাশিয়ার আগ্রাসন থেকে ইউক্রেনকে রক্ষায় ব্রিটেন বুধবার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ও ড্রোনসহ আরও ১২০ কোটি ডলারের সামরিক সহায়তা প্রদানের প্রতিশ্রুতি দিয়েছে। খবর এএফপি’র।

ডাউনিং স্ট্রীটের এক বিবৃতিতে বলা হয়, গত ফেব্রুয়ারির শেষের দিকে এ যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এ নিয়ে কিয়েভকে ব্রিটেনের সামরিক সহায়তার পরিমাণ বেড়ে মোট ২৩০ কোটি ডলারে দাঁড়ালো।

এ প্যাকেজে রয়েছে ‘অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা, ড্রোন, বৈদ্যুতিক নতুন যুদ্ধ সরঞ্জাম এবং ইউক্রেন সৈন্যদের জন্য হাজারো গুরুত্বপূর্ণ পোশাক।’

ইউক্রেনের ‘সাহসী প্রতিরক্ষা’ প্রচেষ্টায় এবং দেশের ভূ-খ- পুনরূদ্ধারে পার্বত্য এলাকায় অভিযান চালাতে অগ্রসর হতে ইউক্রেনকে সুযোগ করে দেওয়ার ক্ষেত্রে এটি হবে প্রথম পদক্ষেপ।

ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, ইউক্রেনের বিরুদ্ধে ভøাদিমির পুতিনের হামলার বর্বরতা ক্রমেই বাড়তে দেখা যাচ্ছে এবং রাশিয়ার নেতা এ যুদ্ধ শুরু করার আগে যেমনটা আশা করেছিলেন তা অর্জনে ব্যর্থ হয়েছেন।
এদিকে রাশিয়ার আগ্রাসনের জবাবে ইউক্রেনকে ট্যাঙ্ক বিধ্বংসী ক্ষেপণাস্ত্রের মতো মারাত্মক সামরিক সহায়তা দেওয়া ক্ষেত্রে ব্রিটেন প্রথম সারির দেশগুলোর অন্যতম।

মন্তব্য করুন: