ব্রেকিং:
কাশ্মীরে হেলিকপ্টার বিধ্বস্ত, পাইলট নিহত পদত্যাগ করলেন ইতালির প্রধানমন্ত্রী দিনাজপুরে সড়ক দুর্ঘটনায় চাচা ভাতিজাসহ নিহত ৩

বুধবার   ২৭ জানুয়ারি ২০২১,   মাঘ ১৪ ১৪২৭,   ১২ জমাদিউস সানি ১৪৪২

সর্বশেষ:
চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনের ভোটগ্রহণ শুরু দেবহাটায় একই পরিবারের ৫ জনকে হত্যাচেষ্টার ঘটনায় আটক ১ ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহের মধ্যে খুলবে সরকারি প্রাথমিক
৬১

বেসামরিক আফগানদের হত্যার দায়ে ১০ অস্ট্রেলীয় সেনা বরখাস্ত

প্রকাশিত: ২৬ নভেম্বর ২০২০  

আফগানিস্তানে বেসামরিক নাগরিকদের হত্যার দায়ে নিজ দেশের ১০ সেনা সদস্যকে বরখাস্ত করেছে অস্ট্রেলিয়া। সম্প্রতি অস্ট্রেলীয় সেনাদের বিরুদ্ধে আফগান নাগরিকদের বিনা অপরাধে হত্যা করার বিশ্বাসযোগ্য প্রমাণ মেলার পর এই সিদ্ধান্ত নেয়া হল।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমসমূহ জানিয়েছে, মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটো বাহিনীর অংশ হিসেবে আফগানিস্তানে অস্ট্রেলিয়ার বিশেষ বাহিনীর এসব সেনারা নিযুক্ত ছিল।

গত সপ্তাহে একটি স্বাধীন তদন্ত সংস্থার প্রতিবেদনে উল্লেখ করা হয়, ৩৯ জন নিরস্ত্র বেসামরিক আফগান নাগরিককে হত্যা করেছে ১৯ জন অস্টেলিয় সেনা।

জানা গেছে, অভিযুক্ত ১৯ সেনাদের মধ্যে কয়েকজন কর্মরত রয়েছেন এবং অনেকে অবসরে চলে গিয়েছেন। তবে ওই প্রতিবেদনে কারো নাম প্রকাশ করা হয়নি।

এদিকে, অস্ট্রেলিয়ার পক্ষ থেকে অভিযুক্ত সেনাদের কয়েকজনকে বরখাস্ত করা বিষয়ে এখনো কোনো মন্তব্য করা হয়নি। তবে দেশটির শীর্ষস্থানীয় একজন প্রতিরক্ষা কর্মকর্তা প্রতিবেদনটি প্রকাশের পর আফগানিস্তানের কাছে ক্ষমা চেয়েছেন।


অনলাইন নিউজ পোর্টাল
অনলাইন নিউজ পোর্টাল
এই বিভাগের আরো খবর