ব্রেকিং:
লিবীয় উপকূলে নৌকাডুবি, ৫৭ অভিবাসীর মৃত্যুর আশঙ্কা ১৮ বছর পর ইরাকে ‘যুদ্ধ সমাপ্তির’ ঘোষণা মার্কিন প্রেসিডেন্ট রাজধানীতে আটক-জরিমানায় চলছে কঠোর লকডাউন

বৃহস্পতিবার   ২৯ জুলাই ২০২১,   শ্রাবণ ১৪ ১৪২৮,   ১৮ জ্বিলহজ্জ ১৪৪২

সর্বশেষ:
বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ৪১ লাখ ৮২ হাজার ছাড়াল দেশে টিকার আওতায় এসেছ প্রায় এক কোটি ২১ লাখ মানুষ ঈদের আগে দেশে ১৫৫ কোটি ডলার রেমিট্যান্স পাঠিয়েছে প্রবাসীরা
৭৯

বিশ্বে প্রথম কৃত্রিম পা নিয়ে উড়বে পাখি!

প্রকাশিত: ২৯ জুন ২০২১  

সারা বিশ্বে প্রথমবারের মতো একটি শকুন উড়তে চলেছে কৃত্রিম পা নিয়ে। কোনো কারণে মারাত্মক ভাবে আঘাত লাগে  মিয়া নামে ওই শকুনটির পায়ে। আঘাতপ্রাপ্ত শকুনটিকে অস্ট্রিয়ার আউল অ্যান্ড বার্ড অফ প্রি- স্যাংচুয়ারিতে নিয়ে আসা হয়।

স্যাংচুয়ারিতে চিকিৎসকদের দল মিয়ার জন্য একটি বিশেষ ধরণের কৃত্রিম পা তৈরি করেন। এখন মিয়া অন্য শকুনের মতোই উড়তে পারে। তবে যেহেতু মিয়া এখনও পুরোপরি সুস্থ নয়, তাই তাকে এখনও ছাড়া হয়নি। মিয়ার জন্য স্থায়ী কৃত্রিম পায়ের নকশা তৈরি করেছেন ভিয়েনার মেডিকেল ইউনিভার্সিটির বিশেষজ্ঞরা। তাদের মতো, ছোট পাখিগুলোর পা তৈরি করে লাগানো অনেকটা সহজ কাজ। কিন্ত শকুনের মতো ভারি পাখির ক্ষেত্রে স্থায়ী পা তৈরি করা যথেষ্ট কঠিন। কৃত্রিম পা প্রস্তুত করার সময় মাথায় রাখতে হয়, আদৌ সেটি এত ভারি পাখির ওজন বহন করতে পারবে কি না।

আহত শকুনটির পায়ের হাড়ের শেষ প্রান্তের সঙ্গে কৃত্রিম পা'টি জুড়ে দেওয়া হয়। অস্ত্রোপচারের তিন সপ্তাহের পর আস্তে আস্তে মিয়া হাঁটতে শুরু করে। প্রায় দেড় মাস পরে নিজের শরীরের পাশাপাশি পায়ের ওজন সহ্য করতে সক্ষম হয় সে। এখন মিয়া হাঁটতে ও উড়তে পারে। মিয়ার পায়ের অবস্থা বুঝতে পায়ের এক্স-রে করা হয়। এরপর থেকে মিয়া সাধারণ পাখির মতো হাঁটতে ও খাবার খেতে পারবে বলে আশাবাদী চিকিৎসকরা।

একটি জার্নালে প্রকাশিত প্রতিবেদনে বলা হচ্ছে, সার্জারির পর অ্যান্টিবায়োটিক দেওয়া হয়েছিল মিয়াকে। তবে প্রায় চার সপ্তাহ পর ক্ষতিগ্রস্ত ত্বক ধীরে ধীরে সেরে ওঠে। পুরোপুরি সেরে ওঠলেই মিয়াকে ছেড়ে দেওয়া হবে বলে জানিয়েছেন চিকিৎসকরা।


এই বিভাগের আরো খবর