ব্রেকিং:
ইসরায়েল যুদ্ধাপরাধ করছে: ফিলিস্তিনি পররাষ্ট্রমন্ত্রী চীনের টিকার প্রথম ডোজ দেয়া শুরু হবে ২৫ মে: স্বাস্থ্যমন্ত্রী ফিলিস্তিনে ইসরায়েলের হামলায় নিহত বেড়ে ১৭০ লকডাউন পরিস্থিতিতে খুলছে না শিক্ষাপ্রতিষ্ঠান: শিক্ষা উপমন্ত্রী ফিলিস্তিন-ইসরায়েল সংঘাত থামাতে তেল আবিবে যুক্তরাষ্ট্রের দূত দেশে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ও মৃত্যু কমেছে এবার করোনা টিকার ট্রায়াল চলবে শিশুদের উপর কোভিড-১৯: বিশ্বজুড়ে মৃত্যু ৩৪ লাখ ছুঁইছুঁই

মঙ্গলবার   ১৮ মে ২০২১,   জ্যৈষ্ঠ ৪ ১৪২৮,   ০৫ শাওয়াল ১৪৪২

সর্বশেষ:
শেখ হাসিনার ৪০তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ র‍্যাবে এই প্রথম ৪৮ পুলিশ সুপারকে উপ-পরিচালক পদে পদায়ন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মেজো ভাই অসীম বন্দ্যোপাধ্যায় মারা গেছেন ইসরায়েল থেকে ১২০ সেনা সরিয়ে নিল আমেরিকা ঈদের জামাতে বিশ্ব শান্তি কামনা ও করোনামুক্তির জন্য বিশেষ দোয়া দীর্ঘ সিয়াম সাধনার পর উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর ফিলিস্তিনে ইসরাইলি হামলায় নিহত বেড়ে ১০৩ টিকাগ্রহীতাদের ৯৭ শতাংশের শরীরে অ্যান্টিবডি : আইইডিসিআর
৩৬

বিশ্বের দীর্ঘতম পথচারী পারাপার সেতু উদ্বোধন করেছে পর্তুগাল

প্রকাশিত: ৪ মে ২০২১  

৫১৬ মিটার দীর্ঘ আর ১৭৫ মিটার উঁচু ঝুলন্ত সেতু উদ্বোধন করেছে পর্তুগাল। ‘৫১৬ আরুকা’ নামের এই সেতুটি বিশ্বের দীর্ঘতম পথচারী পারাপার সেতু। উত্তর পর্তুগালের আরুকা শহরের পাইভা নদীর উপর ঝুলন্ত এই সেতু সবার জন্য উন্মুক্ত করে দেয়া হয়েছে সোমবার থেকে। এর আগে বৃহস্পতিবার সেতুটি স্থানীয়দের জন্য খুলে দেয়া হয়।

সেতুটির স্প্যান ধরে আধা কিলোমিটার (প্রায় ১৭০০ ফুট) পথ তারের মাধ্যমে একটি ধাতব ওয়াকওয়ে বরাবর হেঁটে পাড়ি দিতে হবে। এর নিচ দিয়ে একটি জলপ্রপাত প্রবাহিত হচ্ছে।

আরুকা সেতুটি পর্তুগালের রাজধানী লিসবন থেকে ৩০০ কিলোমিটার (১৮৬ মাইল) উত্তরে অবস্থিত। গত সপ্তাহে প্রথমবারের মতো এটিতে হাঁটার সুযোগ পেয়ে বেশ রোমাঞ্চিত ছিল স্থানীয় নাগরিকরা।

এই সেতুটি নির্মাণে ২ দশমিত ৩ মিলিয়ন ইউরো (২ দশমিক ৮ মিলিয়ন ডলার) খরচ হয়েছে। ৬ বছরের নিচের কোনো শিশু সেতুতে উঠতে পারবে না। আর অন্যান্যদের ক্ষেত্রেও সঙ্গে গাইড নিতে হবে।


এই বিভাগের আরো খবর