ব্রেকিং:
বিক্ষোভের মুখে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কিছুক্ষণ সময় লুকিয়ে ছিলেন বাঙ্কারে ‘আমেরিকান স্প্রিং‘ এ সরগরম চীনা সোশ্যাল মিডিয়া স্বাস্থ্যবিধি মেনে মাদরাসায় ভর্তি শুরু করতে কোনো বাঁধা নেই: হাইয়াতুল উলইয়া

বুধবার   ০৩ জুন ২০২০,   জ্যৈষ্ঠ ২০ ১৪২৭,   ১০ শাওয়াল ১৪৪১

সর্বশেষ:
রেড অ্যালার্ট: মুম্বাইয়ের দিকে ধেয়ে যাচ্ছে ঘূর্ণিঝড় নিসর্গ করোনার মধ্যেই ইবোলার প্রাদুর্ভাব: কঙ্গোতে চারজনের মৃত্যু করোনায় মৃতের সংখ্যা ৩ লাখ ৭৭ হাজার ছাড়ালো
৮২

আমি একজন সাধারন মুসলমান

মোঃ সাইফুল ইসলাম

প্রকাশিত: ১৯ মে ২০২০  

بِسْمِ اللّهِ الرَّحْمـَنِ الرَّحِيمِ

আমি কখনো একজন আমার বিপরীত বিশ্বাসের কাউকে খারাপ কিছু বলবোনা। গালি বা অশোভন কোন কিছু বলা অনেক দুরের বিষয়। একই সাথে আমিও আশা করবো আমার বিশ্বাসকে কেউ খারাপ না বলুক, গালি বা অশোভন কোন কিছু না বলুক।
দেখুন আমার মহান রবের মহান শিক্ষা: [৬:১০৮] আর তারা আল্লাহ্‌কে ছেড়ে দিয়ে যাদের উপাসনা করে তাদের গালি দিও না, পাছে তারাও শত্রুতাবশতঃ আল্লাহ্‌কে গালি দেয় জ্ঞানহীনতার জন্য।

দেখুন আমার প্রিয় হাবীব (সা:) এর মহান শিক্ষা: এক যুবক হযরত নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের খেদমতে উপস্থিত হইয়া আরজ করিল, আমাকে জেনার অনুমতি দিয়া দিন। সাহাবায়ে কেরাম (রা:) ইহা সহ্য করিতে না পারিয়া ভীষণ রাগান্বিত হইতে লাগিলেন। কিন্তু হুজুর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সেই যুবককে ডাকিয়া আরও কাছে আনিলেন এবং বলিলেন, দেখ তুমি কি ইহা পছন্দ কর যে, কোন ব্যক্তি তোমার মায়ের সহিত জেনা করুক? সে উত্তরে বলিল আমার জীবন আপনার উপর কোরবান হউক, ইহা কখনও হইতে পারে না। হুজুর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলিলেন, অনুরুপভাবে কোন ব্যক্তি ইহা পছন্দ করে না যে, কেহ তাহার মায়ের সহিত জেনা করুক। হুজুর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম পুনরায় বলিলেন, তুমি কি ইহা পছন্দ কর যে, কোন ব্যক্তি তোমার মেয়ের সহিত জেনা করুক? সে উত্তরে বলিল আমার জীবন আপনার উপর কোরবান হউক, আমি ইহা কখনও পছন্দ করি না। হুজুর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ফরমাইলেন, ঠিক এইভাবেই অন্য কোন লোকও পছন্দ করে না যে, তাহার মেয়েদের সহিত জেনা করা হউক। এইভাবে বোন, খালা, ফুফুর বিষয়ও উল্লেখ করিয়া হুজুর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যুবকের বুকের উপর হাত রাখিয়া দোআ করিলেন, ইয়া আল্লাহ ! তাহার অন্তরকে পবিত্র করিয়া দিন, গোনাহ মাফ করিয়া দিন এবং লজ্জাস্থানকে গোনাহ হইতে হেফাজত করুন।
এই হাদীছের বর্ণনাকারী বলেন, ইহার পর হইতে জেনার চাইতে ঘৃণিত তাহার নিকট আর কিছু্ই ছিল না।

মোটকথা, আমি যদি অন্যের সন্মান, মর্যাদা রক্ষা করি তাহলে আশা করতে পারি অন্যরাও আমার সন্মান, মর্যাদা রক্ষা করবে। কিন্তু পরিতাপের বিষয় এই যে আমাদের মধ্যে কেউ কারও সামান্যতম সন্মানের প্রতি ভ্রুক্ষেপ করিনা।

যার ফলে সর্বত্র অস্থিরতা, হানাহানি, মারামারি এবং সকলে একে অপরের হক নষ্ট করার ব্যপারে প্রতিযোগিতা আরম্ভ করে দিয়েছি। কিছু মানুষের জন্য সমস্ত মানুষ কষ্ট পেতে পারেনা।

এখনই সময় এদেরকে বোঝানোর আর যদি একান্তই বুঝতে না চায় প্রয়োজন সুষ্ঠ পদক্ষেপ। পরিনাম কারও জন্যই মংগলজনক হবে না এটা সকলেরই অনুধাবন করা উচিৎ।

আল্লাহ আমাদের সকলকে সঠিক বুঝ দান করুন। আমীন।


http://www.hiqma.com
এই বিভাগের আরো খবর