মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪, বৈশাখ ১৭ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি

ভারতীয় পেঁয়াজ আমদানির অনুমতি বন্ধ ঘোষনা

 প্রকাশিত: ১০:৩১, ৯ এপ্রিল ২০২১

ভারতীয় পেঁয়াজ আমদানির অনুমতি বন্ধ ঘোষনা

আমদানির অনুমতি সনদ দেওয়া বন্ধ রাখায় ভারত থেকে পেঁয়াজ আসা একেবারে কমে গেছে। এখন যে পেঁয়াজ আসছে সেগুলো গত ডিসেম্বরে অনুমোদিত। মূলত দেশে উৎপাদিত পেঁয়াজ তথা কৃষকদের ন্যায্য মূল্য নিশ্চিত করতে নতুন করে আমদানির অনুমতি বন্ধ রেখেছে সরকার। কৃষি বিভাগ নতুন করে আমদানির অনুমতি না দিলে অথবা মেয়াদোত্তীর্ণ সনদ নবায়ন না করলে চলতি এপ্রিল মাসের পর ভারত থেকে পেঁয়াজ আসা পুরোপুরি বন্ধ হবে।

সরকারের কৃষি বিভাগ চাইছে এই মৌসুমে ভারত থেকে নতুন করে পেঁয়াজ না আসুক। কারণ দেশে উৎপাদিত নতুন মৌসুমের পেঁয়াজ বাজারে আসা শুরু হয়েছে; আর সেগুলো চলবে আগামী আগস্ট পর্যন্ত। তত দিন পর্যন্ত কৃষকরা যাতে ন্যায্য মূল্য পান, তা নিশ্চিত করতে হবে।

তবে রমজানে বাজার অস্থির হওয়ার শঙ্কায় ভারত থেকে পেঁয়াজ আমদানির জন্য নতুন করে আবেদন করেছেন ব্যবসায়ীরা; প্রচুর আবেদন পড়েছে সনদ নবায়নের। কিন্তু সরকারের উচ্চ পর্যায়ের নির্দেশনা না থাকায় কৃষি বিভাগ নতুন অনুমোদন দিচ্ছে না।

 ‘আমি ৫০০ টন পেঁয়াজ আমদানির জন্য আইপি আবেদন করেছি। কিন্তু এখনো অনুমোদন পাইনি। কবে নাগাদ পাব তারও নিশ্চয়তা নেই। ভারত থেকে আমদানি একেবারে কমে যাওয়ায় রমজানের আগেই স্থলবন্দরে দাম বেড়েছে।’ আমদানির পক্ষে জোর দিয়ে তিনি বলেন, সরকার তো কৃষকদের ন্যায্য মূল্য নিশ্চিত করতে শুল্কহার বাড়িয়েছে। সুতরাং আমদানি বন্ধ রাখলে সেই সুযোগে অস্থিরতা তৈরি হতে পারে। তখন ব্যবসায়ীদেরই বদনাম শুনতে হবে।

অনলাইন নিউজ পোর্টাল

মন্তব্য করুন: