ব্রেকিং:
বিশ্বে করোনায় আক্রান্ত সাড়ে ১১ কোটি, মৃত্যু সাড়ে ২৫ লাখ

বুধবার   ০৩ মার্চ ২০২১,   ফাল্গুন ১৯ ১৪২৭,   ১৮ রজব ১৪৪২

সর্বশেষ:
কারাগারে লেখক মুশতাকের মৃত্যু নিয়ে যা বললেন গোলাম রাব্বানী আন্দামান সাগরে ভাসমান রোহিঙ্গাদের বাংলাদেশে পাঠাতে চায় ভারত
২০

মিয়ানমারের সামরিক জান্তার ওপর নিষেধাজ্ঞা দিচ্ছে ইইউ

প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারি ২০২১  

মিয়ানমারে সামরিক বাহিনীর অভ্যুত্থান ও এর বিরুদ্ধে সাধারণ মানুষের বিক্ষোভ দমনে সহিংসতার আশ্রয়ে দেশটির সামরিক জান্তার ওপর নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে ইউরোপীয় দেশগুলোর সহযোগিতামূলক সংস্থা ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। সোমবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে সংস্থাভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের এক বৈঠকের পর যৌথ বিবৃতিতে এ কথা জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, সংস্থাটি ‘সামরিক অভ্যুত্থানের জন্য সরাসরি দায়ী ব্যক্তি ও তাদের অর্থনৈতিক স্বার্থ লক্ষ্য করে নিষেধাজ্ঞামূলক ব্যবস্থা নিতে প্রস্তুত।’

বিবৃতিতে অভ্যুত্থানের ফলে সৃষ্ট সংকটের মাত্রা কমানোর আহ্বান জানানো হয়।

১ ফেব্রুয়ারি তাতমাদাও নামে পরিচিত মিয়ানমারের সামরিক বাহিনী দেশটিতে সেনা অভ্যুত্থান ঘটায় এবং প্রেসিডেন্ট উইন মিন্ট ও স্টেট কাউন্সিলর অং সান সু চিসহ রাজনৈতিক নেতাদের গ্রেফতার করে। সাথে সাথে দেশটিতে এক বছরের জন্য জরুরি অবস্থা জারি করা হয়। গত বছরের নভেম্বরে অনুষ্ঠিত নির্বাচনের ফলাফল নিয়ে বিতর্কের জেরে এই অভ্যুত্থান ঘটায় সামরিক বাহিনী।

সেনা অভ্যুত্থানের প্রতিবাদে ৬ ফেব্রুয়ারি থেকে মিয়ানমারের বিভিন্ন শহরেই বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভকারীরা অং সান সু চিসহ বন্দী রাজনৈতিক নেতাদের মুক্তির পাশাপাশি সামরিক শাসন প্রত্যাহারের দাবি জানিয়েছে।

স্থানীয় সংবাদমাধ্যম ইরাবতীর তথ্যানুসারে, সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে এখন পর্যন্ত দেশটিতে পাঁচজন নিহত ও শত শত বিক্ষোভকারী আহত হয়েছেন।

অভ্যুত্থানের পর থেকে এখন পর্যন্ত পাঁচ শ’র বেশি ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। অভ্যুত্থানের শুরু থেকে গ্রেফতার থাকা ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সুচির বিরুদ্ধে সামরিক জান্তা সরকার দুইটি অভিযোগ এনেছে, যার মধ্যে একটিতে অনিবন্ধিত ওয়াকিটকি ব্যবহার করায় তাকে অভিযুক্ত করা হয়েছে।


অনলাইন নিউজ পোর্টাল
অনলাইন নিউজ পোর্টাল
এই বিভাগের আরো খবর