মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪, বৈশাখ ১৭ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঢাকায় ৫০ কোটি লিটার পরিশোধিত পানি পৌঁছাবে প্রতিদিন

 প্রকাশিত: ১৪:২১, ৬ ফেব্রুয়ারি ২০২১

ঢাকায় ৫০ কোটি লিটার পরিশোধিত পানি পৌঁছাবে প্রতিদিন

‘ঢাকা এনভায়রোমেন্টালি সাসটেইনেবল ওয়াটার সাপ্লাই প্রকল্প’ বাস্তবায়ন হলে ঢাকায় প্রতিদিনি ৫০ কোটি লিটার পরিশোধিত পানি পৌঁছাবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।

শনিবার নারায়ণগঞ্জের রূপগঞ্জে ঢাকা ওয়াসা’র গন্ধর্বপুর পানি শোধনাগার পরিদর্শন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন।

মন্ত্রী বলেন, গন্ধর্বপুর প্রকল্পের মাধ্যমে ‘সারফেজ ওয়াটার’ বা নদীর পানিকে পরিশোধন করে রাজধানীবাসীর জন্য পানি উপযোগী করতে একটি প্রকল্প হাতে নিয়েছে ঢাকা ওয়াসা। ‘ঢাকা এনভায়রোমেন্টালি সাসটেইনেবল ওয়াটার সাপ্লাই প্রকল্পে’র মাধ্যমে রাজধানী ঢাকার উত্তরা, গুলশান, বনানীসহ আশপাশের মোট আটটি এলাকায় এই পরিশোধিত পানি সরবরাহ করা হবে।

তিনি আরো বলেন, প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে তিন হাজার ১৯৯ কোটি টাকা। প্রকল্প বাস্তবায়ন হলে প্রতিদিন ৫০ কোটি লিটার পরিশোধিত পানি ঢাকায় পৌঁছাবে।

রাজধানীর পানির দামের ব্যাপারে স্থানীয় সরকারমন্ত্রী বলেন, রাজধানীর অভিজাত এলাকার বাসিন্দাদের সুযোগ-সুবিধা বেশি। তুলনামূলক কম উন্নত এলাকায় অনেক সুবিধা নেই। আবার নগরের উচ্চবিত্ত ও উচ্চ আয়ের মানুষের ট্যাক্সের পরিমাণ বেশি, দরিদ্র মানুষের ট্যাক্সের পরিমাণ কম। তাই সকল এলাকায় পানির দাম একই থাকা যৌক্তিক নয়।

গন্ধর্বপুর পানি শোধনাগারের নির্মাণের সময়ের বিষয়ে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, করোনাকালীন সময়ে প্রকল্পের কাজ চলেছে। আমি নিজেসহ মন্ত্রণালয়ের সবাই একসঙ্গে কাজ করেছে। আমি প্রকল্পের সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলেছি। তারা দ্রুত কাজ শেষ করার জন্য চেষ্টা করছে। এজন্য দিনরাত প্রকল্পের কাজও হচ্ছে। আমরা আশা করছি, নির্ধারিত সময়ের মধ্যে কাজ শেষ হবে।

প্রকল্প ব্যয় সংক্রান্ত এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, প্রকল্প ব্যয় বাড়ার কিছু যৌক্তিক কারণ রয়েছে। ২০১৩ সালে নেয়া প্রকল্প ২০২০ সালে পৌঁছে গেছে। এ সময়ের মধ্যে অনেক জিনিসপত্রের দাম বাড়ায় প্রকল্প ব্যয়ও বেড়েছে। তবে ২০২৩ সালের মধ্যে কাজ শেষ করতে আমরা সংকল্পবদ্ধ। এক্ষেত্রে কাল ক্ষেপণের কোনো সুযোগ নেই।

অনলাইন নিউজ পোর্টাল

মন্তব্য করুন: