বৃহস্পতিবার ০৯ মে ২০২৪, বৈশাখ ২৬ ১৪৩১, ০১ জ্বিলকদ ১৪৪৫

ইসলাম

দ্বীনের পথে

 প্রকাশিত: ১৫:৪০, ১৭ অক্টোবর ২০২৩

দ্বীনের পথে

দ্বীনের পথে ফেরা কারো কোনো ক্রেডিট না। আপনি মুসলিম আপনার কাজই হচ্ছে কুরআন, সুন্নাহ ফলো করা। এটা আপনার উপর আপনার রবের হুকুম। হুকুম পালন না করলে আপনারই লোকসান। আর পরিপূর্ণভাবে রবের হুকুমের পালনে আপনারই লাভ। আপনি জাহিলিয়্যাত থেকে দ্বীনে ফিরেছেন সম্পূর্ণটাই আপনার রবের দয়া।
.
অনেককেই দ্বীনের পথ থেকে ইউটার্ন নিয়ে জাহিলিয়্যাতে ফিরে যেতে দেখেছি। তখন দু:খ এবং ভয় দুটোই লাগে। ঈমানের যে খুব নড়বড়ে অবস্থা। একটু ছাড় দিলেই শয়তান জেঁকে বসে যায়। তাই উচিত আমাদের অন্তরকে দ্বীনের উপর সুদৃঢ় রাখার জন্য আল্লাহর কাছে অনবরত চাইতে থাকা।
.
يَا مُقَلِّبَ الْقُلُوبِ ثَبِّتْ قَلْبِى عَلَى دِينِكَ
.
"ইয়া মুকাল্লিবাল কুলুব, সাব্বিত কলবি আ'লা দীনিক"
.
ভাবার্থ হে অন্তরসমূহের পরিবর্তনকারী! আমার অন্তরকে তোমার দ্বীনের উপর সুদৃঢ় করে দাও। [তিরমিযি, ২১৪০]

তিনি আমাদের রব। ভাবুন, আল্লাহর অনেক বান্দার মধ্যে আপনাকেই তিনি হিদায়াহ দিলেন কেনো? তিনি হিদায়াহ না দিলে আপনি হিদায়াহ পেতেন না। সম্পূর্ণটাই আল্লাহর দয়া।
.
হিদায়াহ একই সাথে সৌভাগ্য এবং পরীক্ষা। দ্বীনের পথে আসতে ইচ্ছা হলো আর আপনি সুন্দরভাবে দ্বীনি বিষয়াদি মানতে থাকলেন ব্যাপারটা এমন না।
.
পরিপূর্ণভাবে দ্বীন মানতে গিয়ে আপনার মধ্যে কোনো ওয়াসওয়াসা আসেনি বা আসেনা কিংবা আপনার আশপাশ খুব অনুকূল ছিল বা আছে কী?
.
আপনি হিদায়াহ পেয়েছেন। আপনার সৌভাগ্যের সাথে আপনি পরীক্ষার মধ্যেই আছেন। এই হিদায়াহর সৌভাগ্য আপনাকে পরীক্ষা দিতে দিতেই ধরে রাখতে হবে। এই পরীক্ষায় উত্তীর্ণ হওয়া আমাদের রবেরই করুণা। শুধুমাত্র তারই করুণায় জান্নাতপ্রাপ্তি সম্ভব। কারণ আল্লাহর করুণার কাছে আমাদের নেক আমলসমূহ নিতান্তই তুচ্ছ।
.
আপনি পরীক্ষায় উত্তীর্ণ হবেন তখন যখন আপনি দ্বীনের ব্যাপারে মৃত্যু অবধি কোনো স্যাক্রিফাইস করবেননা। আপনি উত্তীর্ণ তখন যখন আপনি আমৃত্যু দ্বীনের পথেই অটল থাকবেন। আপনি উত্তীর্ণ তখন যখন এতোকিছুর পরেও আপনি আপনার ঈমান নিয়ে সন্তুষ্ট থাকতে পারবেন না।
.
সন্তুষ্ট হয়ে গেলে তো আমল, ইবাদাতেই ঢিলেমি করা শুরু হয়ে যাবে।
.
দ্বীনের পথে অটল থাকা কঠিন এক পরীক্ষা। এজন্য প্রয়োজন আল্লাহর কাছে অনবরত ও একনিষ্ঠ দুআ।
.
رَبَّنَا لاَ تُزِغْ قُلُوبَنَا بَعْدَ إِذْ هَدَيْتَنَا وَهَبْ لَنَا مِن لَّدُنكَ رَحْمَةً إِنَّكَ أَنتَ الْوَهَّابُ
.
"রব্বানা-লা-তুযিগ্ কুলূবানা- বা’দা ইয্ হাদাইতানা-অহাবলানা-মিল্ লাদুন্কা রহমাহ, ইন্নাকা আন্তাল্ অহ্হা-ব্"
.
ভাবার্থ হে আমাদের রব, আপনি হিদায়াত দেয়ার পর আমাদের অন্তরসমূহ বক্র করবেন না এবং আপনার পক্ষ থেকে আমাদেরকে রহমত দান করুন। [সূরাহ আলে ইমরান, আয়াত : ৮]
▂▂▂▂▂▂▂▂▂▂▂▂▂

Online News Portal 24

মন্তব্য করুন: