রোববার ১৯ মে ২০২৪, জ্যৈষ্ঠ ৫ ১৪৩১, ১১ জ্বিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

রাশিয়ায় পঞ্চমবার প্রেসিডেন্ট হিসেবে শপথ নিচ্ছেন পুতিন

 প্রকাশিত: ১৯:১৭, ৭ মে ২০২৪

রাশিয়ায় পঞ্চমবার প্রেসিডেন্ট হিসেবে শপথ নিচ্ছেন পুতিন

ভ্লাদিমির পুতিন ৭ মে মঙ্গলবার মস্কোর সময় দুপুরে ক্রেমলিনে এক অনুষ্ঠানে পঞ্চমবারের মতো রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন।

রাশিয়ার সমসাময়িক ইতিহাসে এই অনুষ্ঠানটি অষ্টমবারের মতো অনুষ্ঠিত হবে।

পুতিন এরই মধ্যে চারবার শপথ নিয়েছেন। ২০০০ সালে ৪৭ বছর বয়সী প্রার্থী হিসেবে পুতিন ৫২.৯৪% রাশিয়ানদের সমর্থন পেয়েছিলেন, ২০০৪ সালে- ৭১.৩১%, ২০১২ সালে- ৬৩.৬% এবং ২০১৮ সালে- ৭৬.৭% সমর্থন পেয়েছেন। ২০২৪ সালের মার্চের নির্বাচনের সময়, ৭১ বছর বয়সী পুতিন রেকর্ড ৮৭.২৮% সমর্থন পেয়েছেন।

১৯৯৬ সালে দ্বিতীয় মেয়াদে বরিস ইয়েলৎসিনের নির্বাচনের সময় রুশ কর্তৃপক্ষ একটি বিশেষ শপথ অনুষ্ঠানের আয়োজন করেছিল। তারপর থেকে এই অনুষ্ঠানে সামান্য পরিবর্তন দেখা গেছে কিন্তু এর মৌলিক উপাদানগুলো অক্ষত রয়েছে।

প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ এর আগে বলেছিলেন, আজকের অনুষ্ঠানটি প্রোটোকল অনুসারে অনুষ্ঠিত হবে। তবে ‘সামান্য পরিমার্জন’ করা হয়েছে।এই ব্যাপারে আর বিস্তারিত কিছু জানা যায়নি। 
ঐতিহ্যগত প্রোটোকলটি বোঝায় যে প্রেসিডেন্ট ক্রেমলিনের ভবন নম্বর ১ থেকে গ্র্যান্ড ক্রেমলিন প্রাসাদে যাবেন। পরে তিনি হলস অফ দ্য অর্ডার অফ সেন্ট জর্জ এবং সেন্ট আলেকজান্ডার অফ দ্য নেভা হয়ে সেন্ট অ্যান্ড্রু’স হলে যাবেন। সেখানে অনুষ্ঠানটি অনুষ্ঠিত হবে। এরপর প্রেসিডেন্ট রেড করিডোরের মধ্য দিয়ে হেঁটে ক্রেমলিনের ক্যাথেড্রাল স্কোয়ারে যাবেন এবং সেখানে প্রেসিডেন্ট রেজিমেন্টের সেনাদের অভিবাদন গ্রহন করবেন।  

গ্র্যান্ড ক্রেমলিন প্রাসাদে পুতিনের আগমনের সময় আমন্ত্রিতরা গ্র্যান্ড ক্রেমলিন প্রাসাদের সেন্ট অ্যান্ড্রু’স হলে তাদের জায়গা করে নেবেন এবং ক্রেমলিনের নীরব ড্রিল প্লাটুনের অবস্থানকারীরা হলের মধ্যে রাশিয়ার জাতীয় পতাকা নিয়ে আসবে এবং রাশিয়ান প্রেসিডেন্টের স্ট্যান্ডার্ড এবং তারপর প্রেসিডেন্টের প্রতীক এবং সংবিধান, যার উপর পুতিন শপথ নেওয়ার সময় তার হাত রাখবেন। 

৭ মে ক্রেমলিন দর্শনীয় স্থানসমুহ ভ্রমণের জন্য বন্ধ রয়েছে এবং শুধুমাত্র বিশেষ আমন্ত্রণে প্রবেশ করা সম্ভব হবে। রাশিয়ার নির্বাহী, আইন প্রণয়ন ও বিচার বিভাগীয় শাখার সদস্যসহ কয়েক হাজার অতিথি শপথ অনুষ্ঠানে যোগ দেবেন বলে আশা করা হচ্ছে। অনুষ্ঠানে রাশিয়ান সরকারের সদস্যরা, ফেডারেশন কাউন্সিল এবং স্টেট ডুমা (রাশিয়ান পার্লামেন্টের উচ্চ ও নিম্ন কক্ষ), প্রেসিডেন্ট প্রশাসনের কর্মকর্তারা এবং গভর্নররা উপস্থিত থাকবেন।

ক্রেমলিনের অনুষ্ঠানে আরও উপস্থিত থাকবেন অর্ডার অফ দ্য সেন্ট এপোস্টেল অ্যান্ড্রু, হিরো অফ রাশিয়ার খেতাবের ধারক, প্রধান প্রধান ধর্মীয় সম্প্রদায়ের প্রধান ব্যক্তিগণ, বিদেশী রাষ্ট্রদূত, ব্যবসায়ী, সামরিক ব্যক্তিত্ব, বিজ্ঞানী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, ক্রীড়াবিদ, এবং সাংবাদিক।

২০১৮ সালে, অনুষ্ঠানটি প্রায় ৪৮ মিনিট স্থায়ী হয়েছিল।

ভøাদিমির পুতিন লেনিনগ্রাদে (সেপ্টেম্বর ১৯৯১ থেকে সেন্ট পিটার্সবার্গে) ৭ অক্টোবর, ১৯৫২-এ জন্মগ্রহণ করেন। ১৯৭৫ সালে, পুতিন লেনিনগ্রাদ স্টেট ইউনিভার্সিটির আইন বিভাগ এবং ইউএসএসআর-এর কেজিবি-র অ্যান্ড্রোপভ ইনস্টিটিউট থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন।

তার প্রথম কর্মজীবন জুড়ে, তিনি রাষ্ট্রীয় নিরাপত্তা সংস্থায় কাজ করেছেন এবং সেন্ট পিটার্সবার্গের মেয়র অফিসে কাজ করেছেন। ১৯৯৬ সালের আগস্টে তিনি রাশিয়ান প্রেসিডেন্টের সম্পত্তি অধিদপ্তরের উপ-প্রধানের পদে স্থানান্তরিত হন এবং তার পরিবারের সাথে মস্কোতে চলে যান। পরে, তিনি রাশিয়ান প্রেসিডেন্টের প্রশাসনে গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত হন। ফেডারেল সিকিউরিটি সার্ভিস এর পরিচালক এবং রাশিয়ান নিরাপত্তা পরিষদের সচিব হিসাবে দায়িত্ব পালন করেন।

তিনি দুইবার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন - ১৯৯৯ সালের দ্বিতীয়ার্ধে এবং ২০০৮-২০১২ সালে।
পুতিন অনেক অনুষ্ঠানে বলেছিলেন, তার প্রধান লক্ষ্য হল জীবনযাত্রার উন্নতি করা এবং রাশিয়ানদের আয় বাড়ানো। তার প্রেসিডেন্ট মেয়াদের মাইলফলকগুলোর মধ্যে রয়েছে চেচনিয়ার পুনর্মিলন, সন্ত্রাস বিরোধী প্রচেষ্টা, বাধ্যতামূলক সামরিক খসড়ার মেয়াদ কমানো, সোচিতে ২০১৪ সালের শীতকালীন অলিম্পিক, ২০১৮ সালে বিশ্বকাপ, অগ্রাধিকার জাতীয় প্রকল্প, পাশাপাশি বিখ্যাত মিউনিখ বক্তৃতা, সিরিয়ায় অভিযান, ব্রিকস এবং ইউরেশিয়ান ইকোনমিক ইউনিয়ন (ইএইইউ) গঠন, ক্রিমিয়া, দনবাস এবং নভোরোসিয়ার সাথে পুনর্মিলন এবং বিশেষ সামরিক অভিযান।

মন্তব্য করুন: