শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪, বৈশাখ ১৩ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি

ভারত গম রপ্তানি বন্ধ করতেই ইউরোপে মূল্যবৃদ্ধি 

 প্রকাশিত: ১১:৩২, ১৭ মে ২০২২

ভারত গম রপ্তানি বন্ধ করতেই ইউরোপে মূল্যবৃদ্ধি 

ঘরোয়া বাজারের চাহিদা মেটাতে গম রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করেছে নরেন্দ্র মোদির সরকার। আর ইউক্রেন যুদ্ধের আবহে নয়াদিল্লির এই সিদ্ধান্তের জেরে ‘আগুন লেগেছে’ ইউরোপে গমের বাজারে।

সোমবার ইউরোপের বাজার খোলার পরেই টন-প্রতি গমের দাম ৪৫৩ ডলারে পৌঁছয়। যা সাম্প্রতিক কালের নয়া রেকর্ড। প্রসঙ্গত, ফেব্রুয়ারির শেষে ইউক্রেনে রুশ ফৌজের আগ্রাসনের পরেই ইউরোপের কৃষি বাজারে অস্থিরতা তৈরি হয়েছে। বিশ্বের অন্যতম গম উৎপাদনকারী দেশ ইউক্রেন। সারা বিশ্বে গম সরবরাহের ১২ শতাংশ বাজার ছিল ভলোদিমির জেলেনস্কির দেশের দখলে। কিন্তু যুদ্ধ  পরিস্থিতিতে অন্যান্য পণ্যের সঙ্গে গম রপ্তানিতেও রাশ টেনেছে ইউক্রেন।

এই পরিস্থিতিতে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম গম উৎপাদক দেশ ভারতও রপ্তানি বন্ধের সিদ্ধান্ত নেওয়ায় সঙ্কট আরও বেড়েছে। প্রসঙ্গত, মার্চের গোড়ায় রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সুযোগ নিয়ে বিশ্ব গম রপ্তানির বাজার ধরার নীতিগত সিদ্ধান্ত নিয়েছিল ভারত।

গত সপ্তাহে গমের বিপুল ফলনের কথা জানিয়ে নয়টি দেশে রপ্তানির সম্ভাবনা খতিয়ে দেখতে বাণিজ্য দল পাঠানোর কথাও জানানো হয়েছিল সরকারের তরফে। প্রধানমন্ত্রীও দিন কয়েক আগে জার্মানি সফরে গিয়ে দাবি করেছিলেন, বিশ্ব বাণিজ্য সংগঠন অনুমতি দিলে ভারত বাকি বিশ্বকে খাদ্যশস্যের জোগান দিতে এগিয়ে আসতে পারে।

ভারতের গম চাষিরা যখন বিদেশে গম রপ্তানি করে বাড়তি অর্থের মুখ দেখছিলেন, তখনই গত শনিবার মোদি সরকার বিদেশে গম রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করার সিদ্ধান্ত নেয়। আর তারই জেরে সঙ্কটে পড়েছে ইউরোপ।

মন্তব্য করুন: