শনিবার ২৭ এপ্রিল ২০২৪, বৈশাখ ১৪ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি

নৌপথে পণ্য পরিবহনে ভাড়া বাড়ল ১৫ শতাংশ

 প্রকাশিত: ০৭:২৮, ১৮ নভেম্বর ২০২১

নৌপথে পণ্য পরিবহনে ভাড়া বাড়ল ১৫ শতাংশ

ডিজেলের মূল্যবৃদ্ধির জেরে নৌপথে সারাদেশে পণ্য পরিবহনে ১৫ শতাংশ ভাড়া বাড়ানো হয়েছে।

 

গত সোমবার এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয় লাইটার জাহাজ পরিচালনাকারী সংস্থা ওয়াটার ট্রান্সপোর্ট সেল (ডব্লিউটিসি)।  সংস্থাটি গতকাল মঙ্গলবার এ তথ্য জানিয়েছে।

 

চট্টগ্রাম বন্দর দিয়ে আমদানি হওয়া পণ্য নৌপথে সবচেয়ে বেশি নেয়া হয় ঢাকা, নারায়ণগঞ্জ, মেঘনা, মুক্তারপুর, কাঁচপুর, আলীগঞ্জ ও নিতাইগঞ্জ এলাকায়। এসব জায়গায় প্রতি টন পণ্য পরিবহনের ভাড়া এখন ৪১৫ টাকা। তাতে ১৫ শতাংশ ভাড়া বাড়ানোর ফলে টনপ্রতি পণ্য পরিবহনে ব্যয় বেড়েছে ৬২ টাকা ২৫ পয়সা।

 

চট্টগ্রাম থেকে নারায়ণগঞ্জে দেড় হাজার টন পণ্য পরিবহনের একটি জাহাজে গড়ে তিন হাজার লিটার ডিজেল দরকার হয়। সেই হিসাবে ডিজেলের দাম লিটারে ১৫ টাকা বাড়ায় প্রতি যাত্রায় খরচ বেড়েছে ৪৫ হাজার টাকা। দেড় হাজার টন পণ্য পরিবহন হলে তাতে টনপ্রতি খরচ বাড়ে ৩০ টাকা। আর যদি ১ হাজার ২০০ টন পরিবহন হয়, তাহলে খরচ বাড়ে টনপ্রতি ৩৭ টাকা।

 

ওয়াটার ট্রান্সপোর্ট সেল (ডব্লিউটিসি) জানায়, সোমবার ঢাকায় একটি হোটেলে জাহাজমালিক, পণ্যের এজেন্ট ও স্থানীয় এজেন্টদের এক বৈঠকে ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত হয়।

 

ভাড়া বৃদ্ধির বিষয়ে জানতে ওয়াটার ট্রান্সপোর্ট সেলের আহ্বায়ক নুরুল হকের মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ধরেননি।

 

চট্টগ্রাম বন্দরের বহির্নোঙর হলো নৌপথে পণ্য পরিবহনের বড় কেন্দ্রস্থল। গত ২০২০-২১ অর্থবছরে লাইটার জাহাজে করে বন্দরের বহির্নোঙর থেকে সোয়া ছয় কোটি টন আমদানি পণ্য সারাদেশে নেয়া হয়।

অনলাইন নিউজ পোর্টাল

মন্তব্য করুন: