শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪, বৈশাখ ১৩ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

মানসিক চাপ কমাতে অনন্য গোলাপ চা

 প্রকাশিত: ১২:৫০, ৪ জানুয়ারি ২০২২

মানসিক চাপ কমাতে অনন্য গোলাপ চা

চলমান জীবনে নানা কারণে আমরা মানসিক চাপে থাকি। না চাইতেও আমরা চাপ এড়াতে পারি না। কিন্তু সবসময় যদি আমরা এমন মানসিক চাপে থাকি, তবে তা আমাদের স্বাস্থ্যের পক্ষে মারাত্মক ক্ষতি বয়ে আনতে পারে। তাই যতটা সম্ভব নিজেকে মানসিক চাপ মুক্ত রাখা জরুরি।
এক্ষেত্রে আপনাকে সহায়তা করবে এক কাপ চা। তবে তা অবশ্যই হতে হবে ভেষজ চা। জানেন কি, ভেষজ চা ইন্দ্রিয়কে উদ্দীপিত করতে পারে এবং কাজকর্মে উৎসাহ তৈরি করে। পাশাপাশি ভেষজ চা মনকে ভালো রাখতে ও ভালো ঘুমেও সহায়তা করে। এছাড়াও মানসিক চাপ মোকাবেলা করার ক্ষেত্রে ভেষজ চা অত্যন্ত উপকারী। কিছু ভেষজ চা মানসিক চাপ উপশম করে শান্ত থাকতে সহায়তা করে। চলুন তবে জেনে নেয়া যাক সেই উপকারী চা-গুলো সম্পর্কে—


গোলাপ চা

গোলাপ ফুলের মিষ্টি গন্ধ স্ট্রেস রিলিজ করে এবং মনকে শিথিল করে। তাজা বা শুকনো গোলাপের পাপড়ি ব্যবহার করে গোলাপ চা তৈরি করতে পারেন। ঘুমাতে যাওয়ার আগে গোলাপ চা খেলে মনে একটি শান্ত প্রভাব ফেলে যা ভালো ঘুমাতে সহায়তা করবে।

পুদিনা পাতার চা

পুদিনা পাতার চা আরামদায়ক অনুভূতিগুলোকে পূর্ণ করে। যা শরীরকে প্রশান্ত করতে এবং মনকে শান্ত করতে সহায়তা করে। এই চা হজম প্রক্রিয়া ঠিক রাখে যা ভালো ঘুমাতে সহায়তা করে।

ল্যাভেন্ডার চা

ল্যাভেন্ডার অ্যারোমাথেরাপি এজেন্ট যা উদ্বেগ, হতাশা এবং অবসন্নতা দূর করতে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। এই চা নার্ভ শান্ত করতে এবং ভলো ঘুম পেতে সহায়তা করে। এছাড়াও ল্যাভেন্ডার চা ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে।

মন্তব্য করুন: