শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪, বৈশাখ ১৩ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সকলের সাথে সুসম্পর্ক চায় তালেবান

 প্রকাশিত: ০৭:৫২, ১৩ অক্টোবর ২০২১

সকলের সাথে সুসম্পর্ক চায় তালেবান

ইতালিতে জি-২০ সম্মেলনে আফগানিস্তানের জন্য ১ বিলিয়ন ডলারের সহায়তা ঘোষণা করেছে ইউরোপীয় ইউনিয়ন। এক বিবৃতিতে বলা হয়, এ অর্থ ২৫০ মিলিয়ন ইউরো যোগ করে ৩০০ মিলিয়ন ইউরো করা হচ্ছে যা ইইউ জরুরি মানবিক প্রয়োজনে পূর্বে ঘোষণা করা হয়েছিল। বাকিটা আফগানিস্তানের প্রতিবেশী দেশগুলোতে তালেবান শাসন থেকে পালিয়ে আসা আফগানদের দেয়া হচ্ছে।
ভন ডার লিয়েন আফগানিস্তানের মানবিক ও নিরাপত্তা পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য ইতালি আয়োজিত একটি ভার্চুয়াল জি-২০ শীর্ষ সম্মেলনে এ অঙ্গীকার করেন। তার বিবৃতিতে জোর দিয়ে বলা হয়েছে যে, ইইউ তহবিল আফগানদের জন্য ‘সরাসরি সহায়তা’ এবং এটি তালেবানের অন্তর্বর্তী সরকারকে নয়, যাদের ব্রাসেলস স্বীকৃতি দেয় না। ইইউ’র উন্নয়ন সহায়তা মানবিক সহায়তা থেকে আলাদা যা হিমায়িত রয়েছে।
ভন ডার লিয়েন বলেন, ‘আফগানিস্তানে একটি বড় মানবিক ও আর্থসামাজিক পতন এড়াতে আমাদের যা প্রয়োজন তা করতে হবে। আমাদের এটি দ্রæত করতে হবে, শীতের সময় ঘনিয়ে আসছে’।
ঘোষিত এক বিলিয়ন ইউরোর সহায়তা প্যাকেজটি আফগানিস্তানে স্বাস্থ্য খাতে ব্যয় বাড়াবে। প্রতিবেশী দেশগুলোতে এটি অভিবাসন ব্যবস্থাপনায় সহায়তা করবে এবং সন্ত্রাসবাদ, অপরাধ এবং অভিবাসী চোরাচালানের বিরুদ্ধে লড়াইয়ে সহযোগিতা করবে।
ইতালির প্রধানমন্ত্রী মারিও ড্রাগি গতকাল আফগানিস্তান নিয়ে আলোচনার জন্য ২০টি বড় অর্থনীতির গ্রূপের একটি বিশেষ শীর্ষ সম্মেলনের আয়োজন করেন। কারণ, তালেবানের ক্ষমতায় ফেরার পর আফগানিস্তানে মানবিক বিপর্যয় নিয়ে উদ্বেগ বাড়ছে। পাশাপাশি, কাতারের রাজধানী দোহায় গতকাল ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন তালেবানের প্রতিনিধিরা। ওদিকে, আফগানিস্তানের পররাষ্ট্রমন্ত্রী সোমবার বিশ্বকে সুসম্পর্কের জন্য আবেদন করেছেন।

অনলাইন নিউজ পোর্টাল

মন্তব্য করুন: