শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪, বৈশাখ ১৩ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

প্রথমবার জাতীয়ভাবে রিয়াদে বাংলাদেশি স্কুলে শেখ রাসেল দিবস উদযাপন

 প্রকাশিত: ১০:২৫, ১৯ অক্টোবর ২০২১

প্রথমবার জাতীয়ভাবে রিয়াদে বাংলাদেশি স্কুলে শেখ রাসেল দিবস উদযাপন

রিয়াদে শেখ রাসেল দিবস উপলক্ষে বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ (বাংলাদেশ জাতীয় কারিকুলাম), দিনব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করে। শিক্ষার্থীদের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিরচিত “আমাদের ছোট রাসেল সোনা” গ্রন্থের উপর কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

 শিক্ষক মিলনায়তনে শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে বিদ্যালয়ের বোর্ড অব ডাইরেক্টর্সের চেয়ারম্যান মোহাম্মদ মোস্তাক আহম্মদের সভাপতিত্বে এক সভার আয়োজন করা হয়। সভায় উপস্থিত ছিলেন বিদ্যালয়ের ফাইন্যান্স ডাইরেক্টর মুহাম্মদ আবদুল হাকিম, কালচারাল ডাইরেক্টর সিরাজুল সফিকুল হক, ফ্রেন্ডস অব বাংলাদেশ রিয়াদ (রিয়াদ আওয়ামী লীগ) সৌদি আরবের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শহিদ মাতব্বর  প্রমুখ।
বিদ্যালয়ের সমাজ বিজ্ঞানের প্রভাষক খাদেমুল ইসলামের সঞ্চালনায় সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তিলাওয়াত করেন রসায়ন বিভাগের বিভাগীয় প্রধান ও সহকারী অধ্যাপক ইকবাল আহম্মদ। শিক্ষকদের পক্ষে আলোচনায় অংশগ্রহণ করেন ইসলামী শিক্ষা বিভাগের সিনিয়র শিক্ষিকা মিসেস আক্তার জাহান, পদার্থ বিজ্ঞানের বিভাগীয় প্রধান ও সহকারী অধ্যাপক সরোয়ার জামান।

স্বাগত বক্তব্যে আগত সকল অতিথিকে শুভেচ্ছা জানিয়ে শেখ রাসেলের সংক্ষিপ্ত জীবনী তুলে ধরেন এবং ১৯৭৫ সালে ছোট্ট রাসেলকে নৃশংসভাবে হত্যার তীব্র নিন্দা জানান বোর্ড অব ডাইরেক্টর্সের চেয়ারম্যান মোহাম্মদ মোস্তাক আহম্মদ। শেখ রাসেলের জন্মদিনকে জাতীয় দিবস হিসেবে ঘোষণা করায় প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

পরে দেশ ও জাতির সমৃদ্ধি কামনা বিশেষ মুনাজাত পরিচালনা করেন বিদ্যালয়ের ইসলাম শিক্ষা বিভাগের সিনিয়র শিক্ষক মাওলানা নেসার উদ্দিন।

সকালের অনুষ্ঠানের শেষ অংশে শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে কেক কেটে এবং মিষ্টি পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানের প্রথম পর্বের সমাপ্তি ঘোষণা করা হয়।

দিনব্যাপী মহুমাত্রিক কর্মসূচি দ্বিতীয় পর্বে শিক্ষকদের একটি প্রতিনিধিদল বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে বাংলাদেশ দূতাবাসের সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগদান করেন।

অনলাইন নিউজ পোর্টাল

মন্তব্য করুন: