শনিবার ২৭ এপ্রিল ২০২৪, বৈশাখ ১৪ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

ইসলাম

যে ছয়টি বিষয় মর্যাদাপূর্ণ করেছে জুমার দিনকে

 প্রকাশিত: ০৭:৩২, ১৬ জুলাই ২০২১

যে ছয়টি বিষয় মর্যাদাপূর্ণ করেছে জুমার দিনকে

আমরা প্রায় সময়ই জন্মদিন, বিবাহ বার্ষিকী বা মৃত্যু দিবস প্রভৃতি পালনের বিষয়ে হারাম-হালালের দ্বন্দ্বে ভুগি। কিন্তু আমাদের উদযাপনের মত অন্যান্য আরো অনেক উৎসব আছে, যার জন্য আমাদের কোন প্রকার দ্বন্দ্ব থাকার কারণ নেই। 

বিবাহের মত অনুষ্ঠানের মাধ্যমে সামাজিকভাবে দুই জন মানুষের মধ্যে বন্ধন সৃষ্টির উৎসব আমরা সমাজের সকলে একত্রে উদযাপন করতেই পারি।  

এছাড়া বছরে দুই ঈদের মত বৃহত্তম উৎসব আমাদের জন্য রয়েছে। পাশাপাশি অপর একটি উৎসব আমরা প্রায়ই অবহেলা করি, যা প্রতি সপ্তাহেই আমাদের জন্যে আনন্দ ভাগাভাগির কারণ হতে পারে। এটি হলো জুময়ার দিন। 

এখানে জুময়ার দিনের মর্যাদার ছয়টি বিষয় সম্পর্কে সংক্ষেপে আলোচনা করা হল। 

১. তৃতীয় ঈদ
হযরত আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত, রাসূল (সা.) বলেছেন,

 “এই দিন (জুময়ার দিন) অপর একটি ঈদের দিন যা আল্লাহ মুসলমানদের জন্য নির্ধারিত করেছেন। সুতরাং যেই জুময়ার দিনটি পাবে সে যেনো গোসল করে নেয় এবং তার সামর্থ্য থাকলে নিজেকে সুগন্ধিত করে নেয়।” (ইবনে মাযাহ)

সুতরাং, জুময়ার এই দিনটি বার্ষিক দুই ঈদের পাশাপাশি মুসলমানদের জন্য আল্লাহর নির্ধারিত সাপ্তাহিক ঈদ। সুতরাং উৎসবমুখরতার সাথে এই দিনটি পালন করা আমাদের কর্তব্য। 

২. পূর্ণাঙ্গ সূরা
জুময়ার দিনের এতটাই গুরুত্ব শরীয়তে দেওয়া হয়েছে যে, কুরআনের একটি সম্পূর্ণ সূরা এই দিনের নামে (সূরা জুময়া) নামকরণ করা হয়েছে। 

৩. উত্তম দিন
হযরত আবু হুরাইরা (রা.) এর বর্ণিত এক হাদীসে বলা হয়েছে, রাসূল (সা.) বলেছেন, 

“সূর্যোদয়ের সর্বোত্তম দিনটি হল জুময়ার দিন।” (মুসলিম)

৪. মানবজাতির জন্ম
একই হাদীসে বলা হয়েছে, আল্লাহ হযরত আদম (আ.) কে এই দিনেই সৃষ্টি করেছেন। অর্থাৎ জুময়ার দিনেই মানবজাতির প্রথম সৃষ্টি করা হয়।

৫. সূর্যের পশ্চিম থেকে উদয়ের দিন
একই হাদীসে বলা হয়েছে, কিয়ামতের আগে সূর্য যেদিন পশ্চিম থেকে উদিত হবে, সেই দিনটিও হবে জুময়ার দিন।

৬. বিদায় হজ্জ্বের ভাষণের দিন 
রাসূল (সা.) তার জীবনের সর্বশেষ দিগনির্দেশনা দানকারী ভাষণ তথা বিদায় হজ্জ্বের ভাষন জুময়ার দিনেই দান করেন।

আল্লাহ আমাদের সাপ্তাহিক ঈদের গুরুত্ব যথাযথভাবে অনুধাবনের এবং আল্লাহর এই উপহারকে যথার্থভাবে গ্রহণের তৌফিক দান করুন। পাশাপাশি সকল প্রকার বাড়াবাড়ি থেকে বিরত থাকতে তিনি আমাদের সাহায্য করুন।

অনলাইন নিউজ পোর্টাল

মন্তব্য করুন: