সোমবার ২৯ এপ্রিল ২০২৪, বৈশাখ ১৬ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ভারতে করোনায় মৃতদের মরদেহ ফেলা হচ্ছে নদীতে

 প্রকাশিত: ১১:৫৩, ৩১ মে ২০২১

ভারতে করোনায় মৃতদের মরদেহ ফেলা হচ্ছে নদীতে

গত শুক্রবার একটি ভয়াবহ দৃশ্য ধরা পড়েছে ভারতের উত্তর প্রদেশের বলরামপুর জেলায়। নদীতে ছুড়ে ফেলা হচ্ছে এক করোনায় মৃতের দেহ। প্রকাশ্যে আসা ভিডিওতে দেখা গিয়েছে, সেতু থেকে রাপ্তী নদীতে একটি মরদেহ ছুঁড়ে ফেলছেন দুই ব্যক্তি। তাদের মধ্যে একজন পিপিই কিট পরিহিত। শুক্রবার ওই সেতু দিয়ে গাড়ি চালানোর সময়ে দুই ব্যক্তি পুরো ঘটনা ক্যামেরাবন্দি করেন। তার পরই ওই ভিডিও প্রকাশ্যে আসে।

দেহটি যে কোভিড আক্রান্তেরই, তা পরে নিশ্চিত করেন বলরামপুরের মুখ্য স্বাস্থ্য কর্মকর্তা।

সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়,  করোনায় মৃতদের দেহ যাতে নদীতে ফেলা না হয়, তা নিশ্চিতে উত্তরাঞ্চলের বেশ কয়েকটি রাজ্যকে নির্দেশ দেয় ভারতের কেন্দ্রীয় সরকার। এ ধরনের চর্চা বন্ধে নদীর তীরে পুলিশি টহল দেয়ারও নির্দেশ দেয়া হয়। তা সত্ত্বেও নদীতে মরদেহ ফেলা ঠেকানো যাচ্ছে না। দারিদ্র্য ও সচেতনতার অভাবে এমনটি ঘটছে বলে ধারণা করা হচ্ছে।

এ নিয়ে বলরামপুরের প্রধান চিকিৎসা কর্মকর্তা বলেন, ওই মরদেহটি করোনাভাইরাসে আক্রান্ত রোগীর। তিনি বলেন, প্রাথমিক তদন্তে জানা যায়, ২৫ মে করোনা আক্রান্ত ওই রোগী হাসপাতালে ভর্তি হন। তিন দিন পর ২৮ মে তার মৃত্যু হয়। কোভিড প্রটোকল অনুযায়ী, মৃতের স্বজনদের কাছে মরদেহ হস্তান্তর করা হয়। কিন্তু স্বজনেরা মরদেহটি নদীতে ফেলে দেন। এ বিষয়ে মামলা হয়েছে। পাশাপাশি নদীতে মরদেহ ফেলা বন্ধে কঠোর পদক্ষেপ নেয়া হচ্ছে।

অনলাইন নিউজ পোর্টাল

মন্তব্য করুন: