সোমবার ২৪ জানুয়ারি ২০২২, মাঘ ১১ ১৪২৮, ২০ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

ইসরায়েল ৮ বছরে ধরে আমিরাতের কাছে অত্যাধুনিক অস্ত্র বিক্রি করেছে

 প্রকাশিত: ১২:৩৫, ২৭ আগস্ট ২০২০

ইসরায়েল ৮ বছরে ধরে আমিরাতের কাছে অত্যাধুনিক অস্ত্র বিক্রি করেছে

গেলো আট বছরের বেশি সময় ধরে সংযুক্ত আরব আমিরাতের কাছে অত্যাধুনিক সামরিক অস্ত্র এবং সরঞ্জাম বিক্রি করে আসছে ইসরায়েল। ইসরায়েলি গণমাধ্যম এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধান ইয়োসি কোহেন এবং দেশটির প্রধানমন্ত্রী বিনইয়ামিন নেতানিয়াহু তাদের মিনিস্ট্রি অব পাবলিক সিকিউরিটিকে আমিরাতের কাছে আরো অত্যাধুনিক অস্ত্র বিক্রির অনুমতি দিয়েছেন। ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক এবং বাণিজ্যিক সম্পর্ক স্থাপনের পরিপ্রেক্ষিতে এ সুযোগ দেয়া হচ্ছে আবুধাবিকে।

প্রতিবেদনে বলা হয়, ২০১০ সাল থেকে আমিরাতের কাছে অত্যাধুনিক অস্ত্র বিক্রি করছে ইসরায়েল। ওই বছরের আবুধাবির একটি হোটেল হত্যার শিকার হন হামাস নেতা মুহাম্মদ আল মাবহৌ। তারপর থেকেই তেল আবিব থেকে অস্ত্র ক্রয় শুরু করে আমিরাত।

ওই সময় দ্বিপক্ষীয় সংকট সমাধানে আমিরাত সফর করেন মোসাদ প্রধান তামির পেদ্রো। সম্পর্ক উন্নয়নের জন্য ইসরাইলকে অত্যাধুনিক অস্ত্র দেয়ার শর্ত দেয় আমিরাত। তবে এক্ষেত্রে ইসরাইল উন্নত আক্রমণাত্মক অস্ত্র আমিরাতকে দিতো না। তাদের ভয় ছিল অত্যাধুনিক অস্ত্র আমিরাতের হাতে গেলে এগুলো ইসরাইলের প্রতিপক্ষের হাতে চলে যেতে পারে।

অনলাইন নিউজ পোর্টাল

মন্তব্য করুন: