শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪, বৈশাখ ১৩ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বিশ্বের সবচেয়ে বড় রোবট ট্যাংক তৈরি করবে রাশিয়া

 প্রকাশিত: ১১:০৩, ২৬ আগস্ট ২০২০

বিশ্বের সবচেয়ে বড় রোবট ট্যাংক তৈরি করবে রাশিয়া

রাশিয়ার সেনাবাহিনীর জন্য ২০ টন ওজনের বিশ্বের সবচেয়ে বড় রোবট ট্যাংক তৈরি করবে বিশ্ববিখ্যাত বন্দুক নির্মাণকারী সংস্থা কালাশনিকভ। একইসঙ্গে যুদ্ধের ময়দানে শত্রুপক্ষকে ভয় দেখাতে যুদ্ধে ব্যবহার উপযোগী সাত টন ওজনের বিশাল রোবট গাড়িও তৈরি করবে সংস্থাটি। কালাশনিকভ সংস্থাটির দাবি, এটাই বিশ্বের সবচেয়ে বড় রোবট ট্যাংক হতে চলেছে।

এরইমধ্যে এ ট্যাংক তৈরির কাজ চলছে। একেবারে গোপনে তৈরি হচ্ছে এ ট্যাংক। মনে করা হচ্ছে খুব শিগগিরই রোবট ট্যাংক প্রকাশ্যে আসবে। জানা গেছে, এই ট্যাংক সম্পূর্ণভাবে চলবে চালক ছাড়া। সমরাস্ত্রেও সুসজ্জিত থাকবে ট্যাংকটি।

নিরাপত্তার কারণেই বিশ্বের সব থেকে বড় রোবট ট্যাংকের বিষয়ে আর কিছু জানানো হয়নি। তবে মনে করা হচ্ছে, এটি মার্কিন সেনাবাহিনীর আট চাকার সাঁজোয়া যান এম-১১২৬ স্ট্রাইকার আইসিভির সমমানের হবে। অবশ্য বিশালদেহী এ রোবট ট্যাংকের পূর্বসূরি হল কালাশনিকভের তৈরি বিএএস-গ১জি-সোরাতনিক। এতে একটি মেশিনগান, একটি ভারি মেশিনগান, গ্রেনেড লাঞ্চার এবং তিন মাইল পাল্লার ৮টি কোরনেট গাইডেড ক্ষেপণাস্ত্র বসানো আছে।

এটি সর্বোচ্চ ঘণ্টায় ২৫ মাইল বেগে চলতে পারে। একে-৪৭ অ্যাসাল্ট রাইফেল তৈরির মাধ্যমে বিশ্বখ্যাতি অর্জন করে কালাশনিকভ। এ ধরনের রাইফেল বিশ্বে অনন্ত ১০ কোটি তৈরি হয়েছে বলে ধারণা করা হয়। 

অনলাইন নিউজ পোর্টাল

মন্তব্য করুন: