শনিবার ২৭ এপ্রিল ২০২৪, বৈশাখ ১৪ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

তাইওয়ানের সাবেক প্রেসিডেন্ট লি তেং হুই মারা গেছেন

 প্রকাশিত: ১৯:৫১, ৩১ জুলাই ২০২০

তাইওয়ানের সাবেক প্রেসিডেন্ট লি তেং হুই মারা গেছেন

তাইওয়ানের গণতন্ত্রের জনক হিসেবে পরিচিত দেশটির সাবেক প্রেসিডেন্ট লি তেং হুই মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৯৭বছর।
বৃহস্পতিবার তাইওয়ানের রাজধানী তাইপেতে সেপটিক শক ও মাল্টি অর্গান ফেইলিউরের কারণে মৃত্যু হয় তার। প্রায় ছয় মাস ধরে হাসপাতালে ভর্তি ছিলেন তিনি।

১৯৮৮ সাল থেকে ২০০০ সাল পর্যন্ত তাইওয়ানের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি। তাইওয়ানে স্বৈরাচারী শাসনের অবসান ঘটিয়ে বহুবিত্ততা ও গণতন্ত্রের উত্থানের কৃতিত্ব দেয়া হয় তাকে। 

প্রেসিডেন্ট হিসেবে দ্বায়িত্বে থাকাকালীন গণতান্ত্রিক রাজনৈতিক ব্যবস্থার জন্য সাংবিধানিক পরিবর্তনের নেতৃত্ব দেন তিনি। সেসব পরিবর্তনের মধ্যে অন্যতম হচ্ছে জনগণের প্রত্যক্ষ ভোটে প্রেসিডেন্ট নির্বাচন।

এক টুইটার বার্তায় তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং ওয়েন লিখেছেন, সাবেক প্রেসিডেন্ট লি তেং-হুইয়ের মৃত্যু আমাদের জন্য শোকের দিন। তিনি আমাদের গর্ব। নিজস্ব পরিচয়ের ভিত্তিতে গণতন্ত্রের ভিত্তি স্থাপন করেছিলেন তিনি। সাহসের সঙ্গে ভবিষ্যতে বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলায় পরবর্তী প্রজন্মকে প্রেরণা জোগাবে তার কর্ম।

পূর্বসূরী চিয়াং চিং-কুয়োর মৃত্যুর পর ১৯৮৮ সালে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করেন লি। ১৯৯৬ সালে প্রথমবারের মতো জনগণের প্রত্যক্ষ ভোটে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয় তাইওয়ানে। তখন গণতান্ত্রিকভাবে বিপুল ভোটে দ্বিতীয় মেয়াদের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন তিনি।

অনলাইন নিউজ পোর্টাল

মন্তব্য করুন: