শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪, বৈশাখ ১৩ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ক্রমান্বয়ে সমন্বয় করা হবে বিদ্যুতের দাম, বাড়বে ধাপে ধাপে

 আপডেট: ১৮:৪৮, ২৯ জানুয়ারি ২০২৩

ক্রমান্বয়ে সমন্বয় করা হবে বিদ্যুতের দাম, বাড়বে ধাপে ধাপে

ফাইল ছবি

অন্যান্য দেশের মতো ধাপে ধাপে বিদ্যুতের দাম বৃদ্ধির চিন্তা করছে সরকার।  বিদ্যুতের দাম বৃদ্ধির আগে সাধারণ মানুষের ওপর এর কতটা চাপ পড়বে এবং সাধারণ মানুষ সেই চাপ কতটা সামলাতে পারবে সেই দিক বিবেচনা করার কথা বলা হয় বিদ্যুৎ বিভাগের নির্বাহী আদেশে। যদিও এনার্জি রেগুলেটরি কমিশন একবারেই গ্রাহক পর্যায়ে দাম ১৫ ভাগ বাড়ানোর চিন্তা করছিল।

বিদ্যুতের দাম যদি একবারে ১৫ থেকে ২০ ভাগ বাড়ানো হয় তাহলে নিশ্চিতভাবেই বাজারে পণ্যের দাম অস্থির হয়ে উঠবে - এমনটাই মনে করেন মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা, যা অবশ্যই যুক্তিযুক্ত। তাই সরকারের উচিত হবে কিছুটা লোকসান দিয়ে হলেও ধাপে ধাপে দাম বাড়ানো। এর ফলে মানুষের উপর  পণ্যের দাম বৃদ্ধির প্রভাব খুব একটা পড়বে না বলেই তারা মনে করেন।

মন্ত্রণালয় সূত্র বলছে, সরকার সম্প্রতি বিদ্যুৎ, শিল্প ও বাণিজ্যে ব্যবহৃত গ্যাসের দাম বাড়িয়েছে। এর ফলে গ্যাস বিক্রি থেকে অতিরিক্ত যে অর্থ পাওয়া যাবে তা দিয়ে বিশ্ববাজার থেকে এলএনজি কেনা হবে। এই এলএনজি দিয়ে যদি বিদ্যুৎ উৎপাদন করা হয় তাহলে গড়ে এলএনজি চালিত বিদ্যুতের উৎপাদন খরচ পড়বে সাড়ে আট টাকা। কিন্তু দেশের তেলচালিত (ফার্নেস) অয়েলে উৎপাদন খরচ ২৯ টাকার কাছাকাছি। এতে প্রতি ইউনিট বিদ্যুৎ উৎপাদনে ২০ টাকার মতো কম প্রয়োজন হবে। যাতে সরকারের বিদ্যুৎ উৎপাদনে ভর্তুকি কম প্রয়োজন হবে। যাতে বিদ্যুৎ জ্বালানিতে সামগ্রিক ভর্তুকির হার কমবে।

বিদ্যুৎ বিভাগ বলছে, আগামী দুই মাসে আবার পাঁচভাগ হারে গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম বৃদ্ধি করা হবে। গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম বৃদ্ধির পরে বিষয়টি সমন্বয় করে দেখা হবে। যদি মনে করা হয় পাইকারি বিদ্যুতের দাম বাড়ানো প্রয়োজন, তাহলেই তা বাড়ানো হবে। যদিও পিডিবি গ্যাসের দাম বৃদ্ধির ফলে সাড়ে সাত হাজার কোটি টাকার আর্থিক ক্ষতি হবে উল্লেখ করে। এরমধ্যেই ইউনিটপ্রতি ৫০ পয়সা করে পাইকারি বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাব দিয়েছে। তবে এ বিষয়ে বিদ্যুৎ বিভাগ এখনই কোনও সিদ্ধান্ত নেয়নি।
 

অনলাইন নিউজ পোর্টাল ২৪

মন্তব্য করুন: