মঙ্গলবার ০৭ মে ২০২৪, বৈশাখ ২৪ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

করোনাকালে সীমিত হজে অংশ নিতে পাঁচ লাখের বেশি নিবন্ধন

 প্রকাশিত: ১৮:৩৭, ২০ জুন ২০২১

করোনাকালে সীমিত হজে অংশ নিতে পাঁচ লাখের বেশি নিবন্ধন

এ বছর করোনাকালের সীমিত হজে অংশ নিতে সৌদিতে অবস্থানরত নাগরিক ও প্রবাসীদের পাঁচ লাখের বেশি লোক নিবন্ধন করেছেন। যথা নিয়মে অনলাইনে নিবন্ধনের নির্দেশনা দিয়ে বিভিন্ন অনিবন্ধিত হজ এজেন্সির সাহায্যে অসদুপায়ে নিবন্ধনের ব্যাপারে সতর্ক করেছে দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয়। খবর আরব নিউজের।

সৌদির আরবের হজ ও ওমরাহ উপমন্ত্রী আবদেল-ফাত্তাহ বিন সুলাইমান মাশাত জানান যে এই বছর সৌদির হজযাত্রীদের হজের নিবন্ধন পুরোপুরি অনলাইন ভিত্তিক সম্পন্ন হবে। হজ মন্ত্রণালয় কর্তৃক তালিকাভূক্ত নয় এমন প্রতিষ্ঠানের ব্যাপারে সতর্ক করেছে মন্ত্রণালয়টি। এছাড়া এই বছর হজ পালনের অনুমতি দেওয়ার নিশ্চয়তার কথা বলা যে কোনো তথ্য পেলে তাত্ক্ষণিকভাবে রিপোর্ট করার জন্য বলা হয়েছে।

সৌদি আরবের নিউজে খবরে বলা হয়, নিবন্ধন শুরু হওয়ার পর থেকে পাঁচ লাখের বেশি মানুষ এই বছর হজের নিবন্ধন করেছেন। গত ১৩ জুন থেকে হজের প্রাথমিক আবেদন শুরু হয়েছে। আগামী ২৩ জুন পর্যন্ত তা চলবে। এরপর ২৫ জুন থেকে আবেদনের প্রেক্ষিতে বাছাই পর্ব শুরু হবে।

গত ১২ জুন শুধুমাত্র সৌদিতে অবস্থানরত ৬০ হাজার মুসলিম হজ পালনের সুযোগ পাবেন বলে জানিয়েছে সৌদি আরব। হজ ও ওমরাহ পালনের ক্ষেত্রে মুসল্লিদের 'স্বাস্থ্য ও নিরাপত্তা' অগ্রাধিকার বিবেচনায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়।

তবে এবারের সীমিত হজে অংশগ্রহণের ক্ষেত্রে যারা করোনা টিকা নিয়েছেন এবং আগে হজ পালন করেননি তাদের অগ্রাধিকার দেওয়া হবে। এছাড়াও ১৮-৬৫ বছর বয়সী হওয়া ও দুরারোগ্য ব্যাধি থেকে মুক্ত থাকার শর্তারোপ করেছে সৌদি কর্তৃপক্ষ।

অনলাইন নিউজ পোর্টাল

মন্তব্য করুন: