সোমবার ২০ মে ২০২৪, জ্যৈষ্ঠ ৫ ১৪৩১, ১২ জ্বিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

‘কয়েক সপ্তাহের মধ্যে’ করোনার ভ্যাকসিন রফতানি করবে ভারত

 প্রকাশিত: ১০:৪৫, ৬ জানুয়ারি ২০২১

‘কয়েক সপ্তাহের মধ্যে’ করোনার ভ্যাকসিন রফতানি করবে ভারত

ভারতে তৈরি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত করোনার ভ্যাকসিন ‘কয়েক সপ্তাহের মধ্যে’ রফতানি করা হবে বলে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তার বরাতে জানিয়েছেন বিবিসি। 

মঙ্গলবার রাতে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমটির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বিবিসিকে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সেই কর্মকর্তা জানিয়েছেন, ভারতকর্তৃক প্রতিবেশী দেশগুলোকে ভ্যাকসিন দেয়ার প্রতিশ্রুতিতে এখনও অটুট রয়েছে দেশটির সরকার।

তিনি জানিয়েছেন, ভারতে ভ্যাকসিন প্রয়োগের ১৫ দিনের মধ্যে দক্ষিণ এশিয়ায় আমাদের প্রতিবেশী কয়েকটি দেশে করোনার ভ্যাকসিন রফতানির অনুমতি দেয়া হবে। এর মধ্যে কিছু ভ্যাকসিন উপহার হিসেবে দেয়া হবে। বাকি ভ্যাকসিন ভারতীয় সরকার যে দামে কিনবে মোটামুটি সেই দামে রফতানি করবে। 

বিবিসিকে ভারতীয় ওই কর্মকর্তা বলেছেন, বিশ্বের সবচেয়ে বড় ভ্যাকসিন উৎপাদনকারী দেশ হিসেবে ভারত প্রতিবেশীদের পাশাপাশি পুরো বিশ্বকেদেয়া প্রতিশ্রুতির প্রতি পুরোপুরি সচেতন আছে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই কর্মকর্তা আশা প্রকাশ কর বলেন, জানুয়ারির মাঝামাঝিতে ভারতীয় নাগরিকদের মাঝে করোনার ভ্যাকসিন দেয়া শুরু হবে।

এদিকে ভারতের সিরাম ইনস্টিটিউটের প্রধান নির্বাহী অফিসার আদার পুনাওয়ালার বক্তব্য নিয়ে ছড়ানো বিভ্রান্তির অবসান হয়েছে। গতকাল বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার বিক্রমকুমার দোরাইস্বামী আদার পুনাওয়ালার একটি সোশ্যাল মিডিয়ার পোস্ট শেয়ার করে ভ্যাকসিন রফতানির বিষয়ে দেশটির কোনো নিষেধাজ্ঞা না থাকার বিষয়টি পরিষ্কার করেছেন। 

সিরাম ইনস্টিটিউটের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, চুক্তি অনুযায়ী ভারত কয়েক সপ্তাহের মধ্যেই বাংলাদেশ, সৌদি আরব ও মরক্কোয় অক্সফোর্ড- অ্যাস্ট্যাজেনেকার আবিষ্কৃত করোনার ভ্যাকসিন রফতানি করতে পারবে।

অনলাইন নিউজ পোর্টাল

মন্তব্য করুন: