সোমবার ১৫ জুলাই ২০২৪, আষাঢ় ৩১ ১৪৩১, ০৮ মুহররম ১৪৪৬

ব্রেকিং

ঢাবি ক্যাম্পাসে ছাত্রলীগের পিটুনিতে ছত্রভঙ্গ কোটাবিরোধীরা নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী ’৭১-এর পরাজিত অপশক্তির আস্ফালন মেনে নেওয়া হবে না: কাদের বিশৃঙ্খলা সৃষ্টি করা হলে কঠোর ব্যবস্থা : ডিএমপি কমিশনার মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া : প্রধানমন্ত্রী নিজেকে রাজাকার বলে স্লোগান দেওয়া রাষ্ট্রদ্রোহিতার শামিল, শাস্তির দাবি ‘আমি মারা যেতে পারতাম’-নিউইয়র্ক পোস্টকে ট্রাম্প আমেরিকানদের শান্ত থাকার আহ্বান বাইডেনের নেপালের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন কেপি শর্মা অলি চট্টগ্রাম বিমানবন্দরে কোকেনসহ নারী যাত্রী গ্রেফতার

আন্তর্জাতিক

জঙ্গি হামলায় ৫ সেনা নিহত হওয়ায় ভারতীয় সৈনাদের সাড়াশি অভিযান

 প্রকাশিত: ১৩:৪৮, ৯ জুলাই ২০২৪

জঙ্গি হামলায় ৫ সেনা নিহত হওয়ায় ভারতীয় সৈনাদের সাড়াশি অভিযান

ভারত শাসিত জম্মু ও কাশ্মীরে সৈন্যরা মঙ্গলবার জঙ্গিদের খোঁজে তল্লাশি অভিযান চালাচ্ছে। এক দিন আগে এসব জঙ্গি হামলায় পাঁচ সৈন্য নিহত হয়। প্রতিরক্ষামন্ত্রী এ কথা জানিয়েছেন। খবর এএফপি’র।

রাজনাথ সিং বলেছেন, তিনি ‘আমাদের দেশের সাহসী পাঁচজন সৈন্য নিহত হওয়ায় গভীরভাবে ব্যাথিত হয়েছেন।’ তারা সোমবার বিকেলে বিতর্কিত জম্মু ও কাশ্মীর অঞ্চলে হামলার শিকার হয়েছিলেন।

‘জঘন্য সন্ত্রাসী হামলার’ নিন্দা জানিয়ে সামাজিক যোগায়োগ মাধ্যম এক্সে দেওয়া এক বিবৃতিতে সিং বলেন,  জঙ্গিদের দমনে ‘সন্ত্রাসবিরোধী অভিযান চালানো হচ্ছে।’

সোমবারের ঘটনাটি ছিল এ অঞ্চলে সন্ত্রাসী হামলার সর্বশেষ ঘটনা।

পুলিশ জানায়, রোববার কুলগাম জেলার গ্রামে পৃথক দু’টি বন্দুক যুদ্ধে দুই সেনা এবং ছয় সন্দেহভাজন জঙ্গি নিহত হয়। পরে প্রতিরক্ষামন্ত্রী নিহতের সংখ্যা পাঁচজনের কথা উল্লেখ করেন।

ভারত ও পাকিস্তন উভয় দেশ মুসলিম সংখ্যাগরিষ্ঠ কাশ্মীরকে তাদের নিজেদের বলে দাবি করে আসছে।
এদিকে এ অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়ে ভারত ও পাকিস্তানকে ইতোমধ্যে তিনবার যুদ্ধে জড়িয়ে পড়তে দেখা যায়।
অঞ্চলটির স্বাধীনতা বা পাকিস্তানের সাথে একীভূত হওয়ার দাবিতে বিভিন্ন বিদ্রোহী গ্রুপ ১৯৮৯ সাল থেকে বিদ্রোহ করে আসছে।

এ অঞ্চলকে কেন্দ্র করে ছড়িয়ে পড়া বিভিন্ন সংঘর্ষে হাজার হাজার বেসামরিক নাগরিক, সৈন্য ও বিদ্রোহী নিহত হয়েছে।

গত জুন মাসে দক্ষিণ রিয়াসি এলাকায় ভারতীয় হিন্দু তীর্থযাত্রীদের বহন করা একটি বাসে বন্দুকধারীদের হামলায় ৯ জন নিহত ও কয়েক ডজন আহত হয়।