মঙ্গলবার ০৭ মে ২০২৪, বৈশাখ ২৪ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

করোনা টিকা গ্রহণের আগ্রহ বাড়ছে যেসব কারণে

 প্রকাশিত: ০৯:০৬, ১৬ ফেব্রুয়ারি ২০২১

করোনা টিকা গ্রহণের আগ্রহ বাড়ছে যেসব কারণে

বাংলাদেশে ৭ ফেব্রুয়ারি দেশব্যাপী করোনাভাইরাস-প্রতিরোধী টিকা কর্মসূচী শুরুর পর নানা ধরনের আশঙ্কার কারণে টিকায় আগ্রহী ছিলেন না অনেকে। কিন্তু তখন যে চিত্র ছিল- এখন তা অনেকটাই বদলে গেছে।

ওয়েবসাইটে নিবন্ধন নিয়ে সমস্যার অভিযোগ সত্ত্বেও শুরুর দুই দিন যত নিবন্ধন হয়েছিল- তা এখন বেড়েছে চারগুণ।

সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ফেসবুক ও ইউনিভার্সিটি অব মেরিল্যান্ড যৌথভাবে বিশ্বজুড়ে এক জরিপ পরিচালনা করেছে।

তাতে দেখা গেছে, বাংলাদেশে জরীপে উত্তরদাতা ব্যক্তিদের মধ্যে ৬৪ শতাংশের মতো মানুষ করোনাভাইরাস-প্রতিরোধী টিকা নিতে আগ্রহী।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য অর্থনীতি ইন্সটিটিউট জানুয়ারির শেষের দিকে একটি জরিপের রিপোর্ট প্রকাশ করেছিল। তখন দেখা গিয়েছিল যে ৩২ শতাংশ উত্তরদাতা টিকা নিতে আগ্রহী ।

মারাত্মক পার্শ্বপ্রতিক্রিয়ার খবর নেই
ঢাকার সাথী সরকার করোনাভাইরাস-প্রতিরোধী টিকা সম্পর্কে শুরুতে সন্দিহান ছিলেন।

পাশের দেশ ভারতসহ আরো অনেক দেশে টিকা নেয়ার পর কারো কারো মধ্যে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছে এমন খবরই ছিল তার দ্বিধা ও শঙ্কার মুল কারণ। কিন্তু তিনি এখন মত পরিবর্তন করেছেন।

তিনি বলছেন, 'আসলে প্রথম থেকে অনেক খবর আমরা বাইরের দেশ থেকে পাচ্ছিলাম যে টিকা নেবার পর অনেকের অসুস্থতা দেখা দিয়েছে তখন মনে হয়েছিল টিকা নিতে যাওয়া কী ঠিক হবে। পরে দেখছি, যারা টিকা নিচ্ছেন তারা খুব একটা এফেক্টেড হচ্ছে না।'

'আমার ভাইয়ের মেয়ে যে ডাক্তার তারও তেমন কোন সমস্যা হয়নি। এখন আমার মনে হচ্ছে টিকাটা নেয়া উচিৎ।'

করোনাভাইরাস প্রতিরোধী টিকা সম্পর্কে পার্শ্বপ্রতিক্রিয়ার ভয় যেমন ছিল, তেমনই নানা ধরনের গুজব ছড়িয়েছে যে টিকা নিলে শরীরের ডিএনএ বদলে যেতে পারে, যৌন ক্ষমতা কমে যাবে, বা নারীরা বন্ধ্যা হয়ে যেতে পারেন । এসবের কোনো বৈজ্ঞানিক ভিত্তি পাওয়া যায়নি।

বিনামূল্যে যদি না মেলে?
বাংলাদেশে এখন সরকারিভাবে বিনামূল্যে এই টিকা দেয়া হচ্ছে। পরে যদি মূল্য দিয়ে কিনতে হয়? দেশে এখন যে পরিমাণ টিকা আছে তা যদি ফুরিয়ে যায়?

এসব ধারণা থেকে অনেকেই এখন টিকা নিতে চাইছেন। সাথী সরকার বলছেন, 'পরে যদি বাংলাদেশ সরকার আর টিকা আনতে না পারে? তখন তো আমি বাদ পড়ে যাব। আর এখন না নিলে হয়ত পরে টাকা দিয়ে বেসরকারিভাবে কিনতে হবে। তার দাম যদি বেশি হয়? সেটাও চিন্তা করছি।'

অনলাইন নিউজ পোর্টাল

মন্তব্য করুন: