মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪, বৈশাখ ৩ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি

২০৩০ সালের মধ্যে বঙ্গবন্ধু হাইটেক সিটিতে কর্মসংস্থান হবে ১ লক্ষ

 প্রকাশিত: ১৫:৪০, ১৭ মার্চ ২০২১

২০৩০ সালের মধ্যে বঙ্গবন্ধু হাইটেক সিটিতে কর্মসংস্থান হবে ১ লক্ষ

কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাইটেক সিটিতে ৩৯টি কোম্পানিকে ৯৭ একর জমি বরাদ্দ দেয়া হয়েছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক সম্প্রতি এক অনুষ্ঠানে জানিয়েছেন, ২০৩০ সালের মধ্যে এখানে ১ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থান হবে।

বাংলাদেশ সরকার ১৯৯৯ সালে গাজীপুরের কালিয়াকৈরে হাইটেক পার্ক নির্মাণের সিদ্ধান্ত নিলেও ৩৫৫ একর জমির ওপর মূল নির্মাণকাজ শুরু হয় ২০১৪ সালে। কর্তৃপক্ষ জানায়, বর্তমান আওয়ামী লীগ সরকারের প্রচেষ্টায় এরই মধ্যে অবকাঠামো নির্মাণকাজ প্রায় শেষ। বরাদ্দ দেয়া কোম্পানিগুলো এখন পর্যন্ত ৩শ’ কোটি টাকা বিনিয়োগ করেছে।

এসব কোম্পানি হার্ডওয়্যার, সফটওয়্যার, আইওটি, ট্রেনিং সেন্টার, ডাটা সেন্টার, ল্যাপটপ ও মোবাইল ফোন সংযোজন এবং উৎপাদনসহ বিভিন্ন উচ্চ-প্রযুক্তি বিষয়ে কাজ করছে।

বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম বলেন, বেশ কয়েকটি কোম্পানির মূল ফ্যাক্টরি বিল্ডিংয়ের নির্মাণকাজ শেষ পর্যায়ে আছে। শিগগিরই এগুলো চালু হবে। এরই মধ্যে একটি কোম্পানি ফাইবার অপটিক ক্যাবল নির্মাণ করছে। মার্কেটে সাপ্লাইও দিচ্ছে তারা।

কালিয়াকৈর উপজেলা নির্বাহী কর্মকর্তা কাজী হাফিজুল আমিন বলেন, বঙ্গবন্ধু হাইটেক সিটির অভ্যন্তরে ডাটা সেন্টার স্থাপন করা হয়েছে। এছাড়া অন্যান্য বেসরকারি কোম্পানিগুলো তাদের কাজগুলো দ্রুত এগিয়ে নিয়ে যাচ্ছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, বঙ্গবন্ধু হাইটেক সিটিতে ইউটিলিটি এবং ইনফ্রাস্টাচারাল বেইজ নির্মাণকাজ শতভাগ সম্পন্ন হয়েছে। বর্তমানে এখানে বিদেশি বিনিয়োগ আকর্ষণ করার জন্য সর্বোচ্চ চেষ্টা করা হচ্ছে। কাজ সম্পূর্ণ শেষ হলে তখন এখানে ১ লাখ মানুষের কর্মসংস্থান সম্ভব।

দেশে তথ্যপ্রযুক্তির বিকাশে বঙ্গবন্ধু হাইটেক সিটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

অনলাইন নিউজ পোর্টাল

মন্তব্য করুন: