শনিবার ২০ এপ্রিল ২০২৪, বৈশাখ ৭ ১৪৩১, ১১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শিল্পমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেছেন জাপান ও ডেনমার্কের রাষ্ট্রদূত

 প্রকাশিত: ২১:৩০, ১ ডিসেম্বর ২০২১

শিল্পমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেছেন জাপান ও ডেনমার্কের রাষ্ট্রদূত

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি এবং ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি এস্ট্রাপ পিটারসেন।

বুধবার বিকেলে তার কার্যালয়ে সাক্ষাতের সময় তারা নিজ-নিজ দেশের দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট  বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

বৈঠকে শিল্পসচিব জাকিয়া সুলতানা, জাপান ও ডেনমার্ক দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং শিল্প মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শিল্পমন্ত্রী জাপানের সঙ্গে বাংলাদেশের ঐতিহাসিক বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা উল্লেখ করে বলেন, বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়ন ও শিল্পায়নে জাপানের উদ্যোক্তারা গুরুত্বপূর্ণ অবদান রাখছে।

তিনি দু’দেশের অভিন্ন স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে কাজ করার ওপর গুরুত্ব আরোপ করেন।

শিল্পখাতে দ্বিপাক্ষিক সহায়তার ক্ষেত্র চিহ্নিত করে সুনির্দিষ্ট প্রস্তাব দেওয়ার জন্য জাপানি রাষ্ট্রদূতের দৃষ্টি আকর্ষণ করে মন্ত্রী বলেন, সুনির্দিষ্ট  প্রস্তাব পেলে বাংলাদেশ সরকার তা যথাযথ গুরুত্বের সঙ্গে বিবেচনা করবে।

এ বিষয়ে জাপানের রাষ্ট্রদূত নতুন সার কারখানা স্থাপন এবং অটোমোবাইল ফ্যাক্টরি স্থাপনে জাপানের সার্বিক সহযোগিতার আশ্বাস দেন।

নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন ডেনমার্কের সঙ্গে বাংলাদেশের সুসম্পর্কের কথা উল্লেখ করে রাষ্ট্রদূত পিটারসেন’কে জানান, আগামী দিনগুলোতে এ সম্পর্ক আরো সুদৃঢ় হবে।

অনলাইন নিউজ পোর্টাল

মন্তব্য করুন: