বুধবার ২৪ এপ্রিল ২০২৪, বৈশাখ ১১ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দেশে ভয়াবহ রূপ ধারণ করেছে সড়ক দুর্ঘটনা

 প্রকাশিত: ১৮:৩৩, ৪ ডিসেম্বর ২০২১

দেশে ভয়াবহ রূপ ধারণ করেছে সড়ক দুর্ঘটনা

চলতি বছরের অক্টোবর মাসের চেয়ে নভেম্বরেই সড়ক দুর্ঘটনায় বেশি মানুষ নিহত হয়েছেন। নভেম্বরেই সড়কে মারা যান ৪১৩ মানুষ। এসব দুর্ঘটনায় আহত হন ৫৩২ জন। শনিবার রোড সেফটি ফাউন্ডেশনের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

রোড সেফটি ফাউন্ডেশন দেশের সাতটি জাতীয় দৈনিক, পাঁচটি অনলাইন নিউজপোর্টাল ও ইলেক্ট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে।

রোড সেফটি ফাউন্ডেশনের তথ্যানুযায়ী,  নভেম্বর মাসে সাতটি নৌ দুর্ঘটনায় নয়জন নিহত হয়েছেন। এখনো নিখোঁজ রয়েছেন পাঁচজন। ১১টি রেলপথ দুর্ঘটনায় ১৩ জন নিহত ও দুইজন আহত হয়েছেন।

প্রতিবেদনে জানানো হয়, বিভাগ হিসাবে ঢাকা বিভাগে সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে। ৮৩টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ১০৪ জন। সবচেয়ে কম প্রাণহানি হয়েছে বরিশাল বিভাগে। ২২টি দুর্ঘটনায় নিহত হন ২৪ জন। 

প্রতিবেদনে আরো জানানো হয়, একক জেলা হিসেবে চট্টগ্রাম জেলায় সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে। ২১টি দুর্ঘটনায় ২৯ জন নিহত হয়েছেন। সবচেয়ে কম প্রাণহানি লালমনিরহাট জেলায়। দুটি দুর্ঘটনা ঘটলেও কেউ হতাহত হননি। রাজধানী ঢাকায় ১৪টি দুর্ঘটনায় ১৬ জন নিহত হয়েছেন।

রোড সেফটি ফাউন্ডেশনের পরিসংখ্যান অনুযায়ী, ২০২১ সালের অক্টোবর মাসে ৩৪৬টি সড়ক দুর্ঘটনায় ৪০৭ জন নিহত হয়েছিলেন। গড়ে প্রতিদিন দুর্ঘটনা ঘটেছিল ১১ দশমিক ১৬টি এবং নিহত হয়েছিলেন ১৩ দশমিক ১২ জন। নভেম্বর মাসে গড়ে প্রতিদিন দুর্ঘটনা ঘটেছে ১২ দশমিক ৬৩টি এবং নিহত হয়েছেন ১৩ দশমিক ৭৬ জন। এ হিসাবে অক্টোবরের তুলনায় নভেম্বরে দুর্ঘটনা বেড়েছে ১৩ দশমিক ১৭ শতাংশ এবং প্রাণহানি বেড়েছে ৪ দশমিক ৮৭ শতাংশ।

অনলাইন নিউজ পোর্টাল

মন্তব্য করুন: