মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪, বৈশাখ ১০ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

থাকছে না পিইসি -জেএসসি পরীক্ষা

 প্রকাশিত: ০৯:০৬, ২৯ সেপ্টেম্বর ২০২১

থাকছে না পিইসি -জেএসসি পরীক্ষা

মঙ্গলবার রাজধানীতে এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন,এসএসসি ও এইচএসসি পরীক্ষা নেওয়ার সময়সূচি ঘোষণা করা হলেও চলতি বছর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি), জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) ও প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষা না হওয়ার  সম্ববনাই বেশি । সে ক্ষেত্রে শ্রেণি মূল্যায়নের ভিত্তিতে পরবর্তী শ্রেণিতে উন্নীত করার সম্ভাবনাই বেশি।

 শিক্ষামন্ত্রী আরো বলেন ,‘এখন যে অবস্থা দেখা যাচ্ছে তাতে আলাদা করে বোধ হয় জেএসসি পরীক্ষা নেওয়ার সুযোগ থাকছে না। মনে হয় না জেএসসি পরীক্ষা নেওয়ার সুযোগ পাবেন। তবে অন্য শ্রেণির মতো অষ্টম শ্রেণিতেও শ্রেণি মূল্যায়ন হবে।’তবে ‘এটি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় বলবে। তবে সম্ভবত তাদেরও তাই (জেএসসি পরীক্ষার মতো) হবে।’

আগামী ১৪ নভেম্বর থেকে এসএসসি ও সমমান এবং ২ ডিসেম্বর থেকে এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হওয়ার কথা রয়েছে। নভেম্বর ও ডিসেম্বর মাসজুড়েই থাকবে এসএসসি ও এইচএসসি পরীক্ষা। ফলে চলতি বছর জেএসসি ও জেডিসি পরীক্ষা নেওয়ার সুযোগ নেই বললেই চলে। এ ছাড়া পিইসিতে ৩০ লাখ ও জেএসসিতে ২০ লাখ শিক্ষার্থীর কেন্দ্রীয়ভাবে পরীক্ষা নেওয়া হলে স্বাস্থ্যবিধি মানাটাও দুষ্কর হয়ে পড়বে।

অন্যথায় ,ফলে এই পরীক্ষা না নেওয়ার চিন্তা-ভাবনা করছে শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এ ছাড়া জেএসসি ও পিইসি পরীক্ষার যে প্রস্তুতি দরকার, প্রশ্ন ছাপা বা খাতা তৈরি—সেগুলোও এ বছর শুরু হয়নি। এমনকি শিক্ষা বোর্ডগুলোকে এখনো জেএসসি পরীক্ষার প্রস্তুতি নিতে বলেনি শিক্ষা মন্ত্রণালয়।

অনলাইন নিউজ পোর্টাল

মন্তব্য করুন: