শনিবার ২০ এপ্রিল ২০২৪, বৈশাখ ৭ ১৪৩১, ১১ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

জান্তা বিরোধী ৫,৬৩৬ কারাবন্দি আন্দোলনকারীকে মুক্তি দেবে মিয়ানমার

 প্রকাশিত: ১৮:৪১, ১৮ অক্টোবর ২০২১

জান্তা বিরোধী ৫,৬৩৬ কারাবন্দি আন্দোলনকারীকে মুক্তি দেবে মিয়ানমার

সামরিক অভ্যুত্থানের পর জান্তা বিরোধী ৫ হাজার ৬৩৬ কারাবন্দি আন্দোলনকারীকে মুক্তি দেবে মিয়ানমার। চলতি মাসেই এসব বন্দিকে মুক্তি দেওয়া হবে। সোমবার দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে এই ঘোষণা দেওয়া হয়।

রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া ওই ঘোষণায় মিয়ানমার জান্তা প্রধান মিন অং হ্লাইং বলেন, সামরিক অভ্যুত্থান বিরোধী বিক্ষোভের কারণে আটক হওয়া এসব বন্দিকে মানবিক কারণে মুক্তি দেওয়া হবে।

চলতি মাসের শেষের দিকে অ্যাসোসিয়েশন অব সাউথইস্ট এসিয়ান ন্যাশন্সের (আসিয়ান) শীর্ষ সম্মেলনে মিয়ানমার থেকে জান্তা প্রধানকে বাদ দিয়ে অরাজনৈতিক প্রতিনিধিকে আমন্ত্রণ জানানো হয়। এই ঘটনার পরই জান্তা সরকারের পক্ষ থেকে এমন ঘোষণা এলো।

শনিবার এক বিবৃতিতে সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী জানান, মিয়ানমারের জান্তা প্রধান মিন অং হ্লাইংকে বাদ দেওয়ার সিদ্ধান্ত কঠিন হলেও আসিয়ানের বিশ্বাসযোগ্যতা বজায় রাখার জন্য এটি ছিল প্রয়োজনীয় সিদ্ধান্ত।

পর্যবেক্ষক সংস্থা অ্যাসিস্টান্স অ্যাসোসিয়েশ ফর পলিটিক্যাল প্রিজনার্স (এএপিপি) এর সাম্প্রতিক তথ্যানুযায়ী, সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখলের পর থেকে জান্তা সরকারের হাতে দেশটির কমপক্ষে ১১৬৭ জন নিহত হয়েছেন এবং ৭ হাজারের মানুষকে কারাবন্দি করে রাখা হয়েছিল।

অনলাইন নিউজ পোর্টাল

মন্তব্য করুন: