শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪, বৈশাখ ৬ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

গজলডোবার ৪৪টি গেটই খুলে দিয়েছে ভারত

 প্রকাশিত: ১৮:৪৩, ২০ অক্টোবর ২০২১

গজলডোবার ৪৪টি গেটই খুলে দিয়েছে ভারত

ভারি বর্ষণ ও উজানের ঢলের কারণে গজলডোবার ৪৪টি গেটই খুলে দিয়েছে ভারত। এর প্রভাব পড়েছে বাংলাদেশের তিস্তা নদীতে। তলিয়ে যেতে শুরু করেছে নীলফামারী ও লালমনিরহাট ও রংপুর জেলার তিস্তা নদীবেষ্টিত এলাকা। তিস্তা অববাহিকায় রেড অ্যালার্ট জারি করে মানুষকে নিরাপদে সরে যেতে বলেছে পানি উন্নয়ন বোর্ড।

তিস্তা ব্যারাজের ৪৪টি গেট খুলেও পানি সামাল দেওয়া সম্ভব হচ্ছে না। এতে তিস্তা ব্যারাজ রক্ষায় উত্তর পার্শ্বে অবস্থিত ফ্লাড ফিউজ বিধ্বস্ত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। এটি ভেঙে গেলে তিস্তা ব্যারাজের সঙ্গে লালমনিরহাট জেলার বুড়িমারী, পাটগ্রাম, হাতিবান্ধার সঙ্গে নীলফামারী জেলার সড়ক পথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাবে।

জানা গেছে, নীলফামারীর ডিমলা ও জলঢাকা উপজেলার ২২টি চরের ৫০ হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। লালমনিরহাটের হাতীবান্ধা, পাটগ্রাম কালীগঞ্জ, আদিতমারী উপজেলার তিস্তা তীরবর্তী অসংখ্য গ্রামের মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। রংপুরের গঙ্গাচড়া উপজেলার কোলকোন্দ ইউনিয়নের বিনবিনা চরে তিস্তার পানির তীব্র স্রোতে সদ্য নির্মিত স্বেচ্ছাশ্রমের বাঁধের প্রায় আধা কিলোমিটার বিলীন হয়ে গেছে। তলিয়ে গেছে বিভিন্ন ফসলের ক্ষেত ও হুমকিতে পড়েছে কয়েক গ্রামের বাড়ি-রাস্তাঘাট।

অনলাইন নিউজ পোর্টাল

মন্তব্য করুন: