বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪, চৈত্র ১৪ ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

ব্রেকিং

জাপানে কোলেস্টেরল কমানোর ওষুধ খেয়ে দু’জনের মৃত্যু, হাসপাতালে ১০০ ঈদের ছুটির আগে সব সেক্টরের শ্রমিকদের বেতন-বোনাস দেয়ার সিদ্ধান্ত নোয়াখালীতে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু বাস্তুচ্যুতদের আশ্রয়কেন্দ্রে ইসরায়েলী হামলায় নিহত ১২ মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার ইতিহাস সবচেয়ে বেশি বিকৃত করা হয়েছে শিক্ষা ব্যবস্থার মাধ্যমে : শিক্ষামন্ত্রী ইসরায়েলের ট্যাংক গাজার নাসের হাসপাতাল ঘিরে রেখেছে গাজায় হতাহতের সংখ্যা অনেক বেশি: ইসরায়েলী প্রতিরক্ষা মন্ত্রীকে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী প্রধানমন্ত্রীর গাড়ীবহরে হামলা মামলার সাজাপ্রাপ্ত আসামি ইয়াছিন যশোরে গ্রেফতার গাজার দক্ষিণাঞ্চলে ব্যাপক বোমাবর্ষণ; হতাহত অনেক

আন্তর্জাতিক

করোনাকালে জাপানে সর্বোচ্চ সংখ্যক শিশুর আত্মহত্যা

 প্রকাশিত: ১৮:৫৫, ১৪ অক্টোবর ২০২১

করোনাকালে জাপানে সর্বোচ্চ সংখ্যক শিশুর আত্মহত্যা

বিশ্বে সর্বোচ্চ গড় আয়ুর দেশ জাপান। সূর্যদয়ের দেশ হিসেবে যার পরিচিতি। জাতি হিসেবে যারা সুশৃঙ্খল, পরিচ্ছন্ন ও ব্যাপক পরিশ্রমী। 
জাপানের শিক্ষা মন্ত্রণালয়ের জরিপ বলছে, করোনাভাইরাস মহামারিতে স্কুল বন্ধ হয়ে যাওয়ার পর ২০২০ শিক্ষাবর্ষে (এপ্রিল থেকে মার্চ) দেশটিতে চার শতাধিক শিক্ষার্থী আত্মহত্যা করেছে। আসাহি পত্রিকার তথ্যমতে, ১৯৭৪ সালে জাপানে এ ধরনের হিসাব রাখা শুরুর পর থেকে এটিই সর্বোচ্চ সংখ্যক শিশুর আত্মহত্যার ঘটনা।
করোনাভাইরাস মহামারি শুধু মানুষের শারীরিক ক্ষতিই নয়, ভয়ংকর প্রভাব ফেলেছে মানসিক স্বাস্থ্যের ওপরও। সম্প্রতি তারই নজির দেখা গেছে জাপানে। গত বুধবার (১৩ অক্টোবর) জাপানি শিক্ষা মন্ত্রণালয়ের বরাতে এ তথ্য জানিয়েছে দেশটির রাষ্ট্রায়ত্ত সম্প্রচারমাধ্যম এনএইচকে।
এনএইচকে জানিয়েছে, জাপানের স্কুলগুলোতে শিক্ষার্থীদের উপস্থিতি, হয়রানি, আত্মহত্যাসহ বিভিন্ন বিষয়ে প্রতি বছর জরিপ চালায় দেশটির সরকার। গত বুধবার প্রকাশ করা হয়েছে এ সংক্রান্ত সবশেষ প্রতিবেদন।
জরিপে দেখা যায়, ২০২০ শিক্ষাবর্ষে জাপানে এলিমেন্টারি থেকে হাইস্কুল পড়ুয়া অন্তত ৪১৫ শিক্ষার্থী নিজের প্রাণ নিয়েছে, যা আগের বছরের তুলনায় ১০০ জন বেশি। এই শিক্ষাবর্ষে জাপানে এলিমেন্টারি স্কুলের সাতজন, জুনিয়র হাইস্কুলের ১০৩ জন ও সিনিয়র হাইস্কুলের ৩০৫ জন শিক্ষার্থী আত্মহত্যা করেছে।

অনলাইন নিউজ পোর্টাল

মন্তব্য করুন: