শনিবার ২০ এপ্রিল ২০২৪, বৈশাখ ৭ ১৪৩১, ১১ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কঙ্গোতে বন্দুকধারীর হামলায় অন্তত ২২ জন নিহত

 প্রকাশিত: ১৪:০১, ৩০ নভেম্বর ২০২১

কঙ্গোতে বন্দুকধারীর হামলায় অন্তত ২২ জন নিহত

আফ্রিকার মধ্যাঞ্চলীয় দেশ ডেমোক্র্যাটিক রিপাবলিক অব দ্য কঙ্গোতে (ডিআর কঙ্গো) বন্দুকধারীদের হামলায় কমপক্ষে ২২ জনের প্রাণহানি ঘটেছে। এতে গুরুতর আহত হয়েছেন আরও অনেক লোক। এতে হতাহতদের মধ্যে সবাই বেসামরিক নাগরিক। সোমবার সংবাদমাধ্যম আল জাজিরা এ তথ্য জানিয়েছে।

কঙ্গোর রেডক্রসের কো-অর্ডিনেটর ম্যাম্বো বাপু ম্যান্স সোমবার সংবাদমাধ্যম এএফপি’কে জানিয়েছেন, হত্যাকাণ্ডের পর নিহত ২০ জনকে তাৎক্ষণিকভাবে দু’টি কবরস্থানে দাফন করা হয়। হামলায় আহত আরো দুইজন পরে মারা গেলে তাদেরও ওই কবরস্থানে দাফন করা হয়।

এক সপ্তাহেরও কম সময় আগে দেশটির ইতুরি প্রদেশের ওই একই ক্যাম্পে হামলা চালিয়েছিল বন্দুকধারীরা। প্রাণঘাতী ওই হামলায় ২৯ জন নিহত হয়েছিলেন। তবে মানবাধিকার গ্রুপের প্রেসিডেন্ট চ্যারিট বানজা মৃতের সংখ্যা ২২ বলে জানিয়েছিলেন।

সর্বশেষ হামলার পর চ্যারিট বানজা বার্তাসংস্থা রয়টার্সকে জানান, দেশের এই অংশে অবস্থিত অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত সাধারণ মানুষের এই ক্যাম্পে এক সপ্তাহের ব্যবধানে মোট তিনবার হামলার ঘটনা ঘটল। এই তিন হামলায় ৫০ জনের বেশি মানুষ নিহত হয়েছেন এবং সম্পদের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা কিভু সিকিউরিটি ট্র্যাকার (কেএসটি) আফ্রিকার এই অঞ্চলে সহিংসতা পর্যবেক্ষণ করে থাকে। কঙ্গোতে বন্দুকধারীদের হামলায় চালানো সর্বশেষ হামলায় নিহতের সংখ্যাটি তারাও নিশ্চিত করেছে।

অন্যদিকে কঙ্গোর ইতুরি অঞ্চলের সামরিক বাহিনীর মুখপাত্র লেফটেন্যান্ট জুয়েলস এনগঙ্গো জানিয়েছেন, কোডেকো বিদ্রোহীদের বিতাড়িত করা হয়েছে। তবে এর বেশি আর কোনো তথ্য জানাননি তিনি।

জাতিসংঘের তথ্যানুযায়ী, কঙ্গোর ইতুরি প্রদেশের জুগু অঞ্চলে ২০১৭ সাল থেকে চালানো একের পর এক হামলায় কোডেকো মিলিশিয়ার যোদ্ধারা শত শত বেসামরিক মানুষকে হত্যা করেছে। এছাড়া হাজার হাজার মানুষকে তাদের বাড়ি-ঘর ছেড়ে পালিয়ে যেতেও বাধ্য করেছে গোষ্ঠীটি।

অনলাইন নিউজ পোর্টাল

মন্তব্য করুন: