শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪, বৈশাখ ৬ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কক্সবাজার সমুদ্র সৈকতে এক মাসে ৫ জনের মৃত্যু, উদ্ধার ৩১৫

 প্রকাশিত: ১৯:১৬, ১৯ সেপ্টেম্বর ২০২১

কক্সবাজার সমুদ্র সৈকতে এক মাসে ৫ জনের মৃত্যু, উদ্ধার ৩১৫

 করোনার কারণে দীর্ঘ ৪ মাস ১৯ দিন পর্যটন স্পট বন্ধ থাকার পর গত আগস্ট মাসের ১৯ তারিখ খুলে দেয়া হয় কক্সবাজার সমুদ্র সৈকত।

তবে খুলে দেয়ার পর থেকে গত একমাসে সমুদ্রে গোসল করতে নেমে ডুবে এবং ভেসে গিয়ে শিক্ষার্থীসহ ৫ জনের মৃত্যু হয়েছে। পাশাপাশি লাইফগার্ড কর্মীরা পানিতে ভেসে যাওয়ার সময় জীবিত উদ্ধার করেছে ৩১৫ জনকে।

মৃত্যুর মিছিল ঠেকাতে সাগরে গোসলে নামার ক্ষেত্রে ইতোমধ্যে ১০ নির্দেশনা জারি করেছে কক্সবাজার জেলা প্রশাসন।  

সূত্রমতে, গত এক সপ্তাহে সৈকতে নেমে বিশ্ববিদ্যালয় ছাত্রসহ চারজনের মৃত্যু হয়েছে। হোটেলে উঠে অতিরিক্ত মদ্যপানে দুই পর্যটকের মৃত্যু হয়েছে। পাশাপাশি শখের প্যারাসাইলিংয়ে চড়তে গিয়ে আহত হয়েছেন নারী পর্যটকও।
  লাইফগার্ডকর্মী শাহাদৎ হোসেন জানান, পর্যটকদের অসাবধনতা ও লাইফগাডের্র দেয়া নির্দেশনা যথা- জোয়ার-ভাটার সময়সূচি, হুশিয়ারি বাঁশি, বিভিন্ন সংকেত ও লাল পতাকার সংকেত অমান্য করার কারণে বারংবার দুর্ঘটনার শিকার হচ্ছেন ভ্রমণপিপাসু পর্যটকরা।
 

সাগরে গোসলে নেমে মৃত্যুর ব্যাপারে লাইফগার্ডের সি সেইফ প্রোগ্রাম ম্যানেজার ইমতিয়াজ আহমেদ বলেন, সমুদ্র সৈকতের পরিবেশ পরিবর্তন হয়ে গেছে। আগে সমুদ্রের অবস্থা যে রকম ছিল এখন ঠিক সে রকম নেই। প্রাকৃতিক নিয়মে সাগরের তলদেশ দিন দিন পরিবর্তন হয়ে যাচ্ছে। বালু সরে গিয়ে সাগরে এখন বড় বড় গুপ্তখালের সৃষ্টি হচ্ছে। যে কারণে দুর্ঘটনা বাড়ছে।

এদিকে মৃত্যুর মিছিল ঠেকাতে গত শুক্রবার সকালে সমুদ্রে গোসল করতে আগ্রহীদের নিয়ে সচেতনতামূলক সভা করেছেন কক্সবাজার জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ। এ সময় তিনি গোসল করতে ১০ নির্দেশনা দিয়েছেন।

অনলাইন নিউজ পোর্টাল

মন্তব্য করুন: