শনিবার ২০ এপ্রিল ২০২৪, বৈশাখ ৭ ১৪৩১, ১১ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

এ বছরও বাতিল হলো নোবেল পুরস্কার বিতরণ অনুষ্ঠান

 প্রকাশিত: ১০:৫৮, ২৪ সেপ্টেম্বর ২০২১

এ বছরও বাতিল হলো নোবেল পুরস্কার বিতরণ অনুষ্ঠান

করোনাভাইরাস সংক্রমণের কারণে গতবারের মতো চলতি বছরও বসছে না নোবেল পুরস্কার প্রদান আসর। এবারও অনলাইনে বিজয়ীদের নাম ঘোষণা করা হবে এবং পরবর্তীতে কূটনীতিকদের মাধ্যমে পুরস্কার ও সনদ পৌঁছে দেওয়া হবে বিজয়ীদের হাতে। 

বৃহস্পতিবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে পুরস্কার প্রদানকারী সংস্থা নোবেল ফাউন্ডেশন। 

বিবৃতিতে ফাউন্ডেশনের পক্ষ থেকে বলা হয়, ‘... সবাই চায় কোভিড-১৯ মহামারির অবসান হোক, কিন্তু আমরা এখনো সেই অবস্থায় যেতে পারিনি।’ 

তবে এবার সুইডেনের রাজধানী স্টকহোমে ক্ষুদ্র পরিসরে নোবেল পুরস্কার বিতরণ অনুষ্ঠান আয়োজন করার বিষয়ে আশা প্রকাশ করেছে ফাউন্ডেশনটি।  এ অনুষ্ঠানে বিজয়ীদের নাম ঘোষণা করা হবে; এবং গতবারের মতোই সেখানে আয়োজক কমিটির বাইরে নোবেল পুরস্কার বিজয়ীদের কেউ বা অন্য কোনো অতিথির উপস্থিতি থাকবে না। 

টেলিভিশন ও  নোবেল প্রাইজের ডিজিটাল প্ল্যাটফর্মে সেই অনুষ্ঠান সম্প্রচার করা হবে। এদিকে চলতি বছর নোবেল পুরস্কার প্রদান অনুষ্ঠান অনলাইনে হলেও শান্তিতে নোবেল পুরস্কার বিতরণ অনুষ্ঠানের বিষয়ে এখনো সিদ্ধান্ত জানা যায়নি। এ পুরস্কার নরওয়ে থেকে দেওয়া হয়ে থাকে। 

আগামী ৪ অক্টোবর থেকে ১১ অক্টোবরের মধ্যে চলতি বছরের নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। প্রতিবছর  চিকিৎসা, পদার্থ, রসায়ন, সাহিত্য, শান্তি ও অর্থনীতি - এই ৬ বিষয়ে এই পুরস্কার ঘোষণা করা হয়ে থাকে। ১৯০১ সাল থেকে শুরু হয় নোবেল পুরস্কার প্রদান অনুষ্ঠান। 

অনলাইন নিউজ পোর্টাল

মন্তব্য করুন: