শুক্রবার ২৯ মার্চ ২০২৪, চৈত্র ১৫ ১৪৩০, ১৯ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

ইরাক নির্বাচনে জয়ের পথে মুকতাদা আল-সদর

 প্রকাশিত: ২১:০৩, ১২ অক্টোবর ২০২১

ইরাক নির্বাচনে জয়ের পথে মুকতাদা আল-সদর

ইরাকের পার্লামেন্ট নির্বাচনে শিয়া ধর্মীয় নেতা মুকতাদা আল-সাদরের দল সবচেয়ে বেশি আসন পেতে যাচ্ছে। প্রাথমিক ফলাফলে তার দলের আসন সংখ্যা বাড়ার আভাস পাওয়া গেছে। আর সাবেক প্রধানমন্ত্রী নূরি আল-মালিকি দৃশ্যত শিয়া দলগুলোর মধ্যে দ্বিতীয় বৃহত্তম দলের নেতা হিসেবে আত্মপ্রকাশ করতে যাচ্ছেন।

২০০৩ সালে মার্কিন নেতৃত্বাধীন আগ্রাসনের পর থেকে সরকার ও সরকার গঠনে ইরাকের শিয়া গোষ্ঠীগুলো প্রাধান্য বিস্তার করছে। সুন্নি নেতা প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনকে উৎখাতের পর ইরাকের পার্লামেন্টে শিয়া সংখ্যাগরিষ্ঠতা বাড়ছে।  এছাড়া কুর্দিরাও ক্ষমতার স্বাদ পাচ্ছেন।

জানা গেছে, নির্ধারিত সময়ের বেশ আগেই রোববার ইরাকে সংসদ নির্বাচন অনুষ্ঠত হয়। ২০১৯ সালে রাজনৈতিক নেতাদের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভের প্রেক্ষাপটে সরকারের পতন হয়। রোববারের নির্বাচনে ভোটার উপস্থিতি ছিল রেকর্ডসংখ্যক কম, মাত্র ৪১ শতাংশ। এতে ক্ষমতাসীন অভিজাতদের কাছ থেকে ক্ষমতা হাতিয়ে নেয়ার সুযোগ তৈরি হয়েছে। যদিও ধর্মীয় দলগুলোকে ক্ষমতার প্রভাববলয় থেকে সরানো যাচ্ছে না।

প্রাথমিক ফলাফল দেখা যাচ্ছে, ৩২৯ আসনবিশিষ্টি ইরাকি পার্লামেন্টে মুক্তাদা আল-সাদরের দল এখন পর্যন্ত পেয়েছে ৭৩ আসন। সুন্নি নেতা ও সংসদ স্পিকার মোহাম্মাদ আল-হালবুসির দল প্রোগ্রেসিভ কোয়ালিশন ৩৮ আসন পেয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে। এছাড়া, তৃতীয় স্থানে থাকা ‘রুল অব ল’ দল পেয়েছে ৩৭টি আসন।

অনলাইন নিউজ পোর্টাল

মন্তব্য করুন: