শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪, বৈশাখ ৫ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আগামী ২৪ অক্টোবর পায়রা সেতু উদ্বোধন

 প্রকাশিত: ২০:৪২, ১৮ অক্টোবর ২০২১

আগামী ২৪ অক্টোবর পায়রা সেতু উদ্বোধন

বরিশাল-পটুয়াখালী মহাসড়কে লেবুখালী-পায়রা সেতু এখন উদ্বোধনের অপেক্ষায়। আগামী ২৪ অক্টোবর সেতুটি উদ্বোধন ও জনসাধারণের পারাপারের জন্য উন্মুক্ত করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

১৮ অক্টোবর সন্ধ্যায় গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন সেতুর প্রকল্প পরিচালক প্রকৌশলী আবদুল হালিম। তিনি বলেন, রোববার সকাল ১০টায় ভিডিও কনফারেন্সে গণভবন প্রান্ত হতে সংযুক্ত থেকে প্রধানমন্ত্রী উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন।   প্রধানমন্ত্রীর কার্যালয়ের সহকারী একান্ত সচিব-১ ইসমাত মাহমুদা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে প্রধানমন্ত্রীর এ সম্মতি জানানো হয়েছে।

বরিশাল-পটুয়াখালী মহা সড়কের পায়রা নদীতে ২০১৬ সালে লেবুখালী-পায়রা সেতুর নির্মাণ কাজ শুরু করে সড়ক ও জনপথ বিভাগ। এরই মধ্যে মূল সেতুর শত ভাগ কাজ শেষ হয়েছে। এছাড়া নদীর তীর রক্ষা প্রকল্পের কাজও শেষ পর্যায়ে রয়েছে।

সংশ্লিষ্টরা জানান, এই সেতুতে বেশ কিছু নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। বিশেষ করে নদীর মধ্যে এবং পাশে থাকা পিয়ারে যাতে কোনো নৌযান ধাক্কা দিতে না পারে সে জন্য পিয়ারের পাশে নিরাপত্তা পিলার স্থাপন করা হচ্ছে। এ ছাড়া বজ্রপাত কিংবা ভূমিকম্পের মত প্রাকৃতিক দুর্যোগে সেতুর কোন ক্ষতি হলো কিনা সেটি মনিটরিং করারও ব্যবস্থা রাখা হয়েছে।

চীনের ঠিকাদারী প্রতিষ্ঠান ‘লনজিয়ান রোড অ্যান্ড ব্রিজ কনস্ট্রাকশন সেতুটি নির্মাণ করেছে। ১৪৭০ মিটার দৈর্ঘ্য এবং ১৯.৭৬ মিটার প্রস্থের এই সেতুটি ক্যাবল দিয়ে দুই পাশে সংযুক্ত করা হয়েছে। ফলে নদীর মাঝখানে একটি মাত্র পিলার ব্যবহার করা হয়েছে।

চট্টগ্রামের কর্ণফুলী ব্রিজের আদলে নির্মিত  দেশের দ্বিতীয় সেতু পায়রা, যা এক্সট্রাডোজ ক্যাবেল সিস্টেমে তৈরি হয়েছে। কুয়েত ফান্ড ফর আরব ইকোনমিক ডেভলপমেন্ট, ওপেক ফান্ড ফর ইন্টারন্যাশনাল ডেভলপমেন্ট এবং বাংলাদেশ সরকারের যৌথ বিনিয়োগে ব্রিজের নির্মাণ ব্যায় ধরা হয়েছে প্রায় দেড় হাজার কোটি টাকা।

অনলাইন নিউজ পোর্টাল

মন্তব্য করুন: