ব্রেকিং:
গত ২৪ ঘণ্টায় বিশ্বে ৫৯৩৩ জনের মৃত্যু, আক্রান্ত হয়েছেন ৩৭৯৭২৯ জন ৫জি’র যুগে প্রবেশ করতে যাচ্ছে বাংলাদেশ ২৪ ঘন্টায় ২২১ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় গুলাব, ভারী বৃষ্টির শঙ্কা আগামী সোমবার আসবে ২৫ লাখ ডোজ ফাইজারের টিকা

সোমবার   ২৭ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ১২ ১৪২৮,   ১৮ সফর ১৪৪৩

সর্বশেষ:
কুয়াকাটায় নির্দিষ্ট বাস টার্মিনাল না থাকায়, চরম যানজটে পর্যটকরা ইসরাইলি বাহিনীর গুলিতে ৪ ফিলিস্তিনি নিহত বগুড়ায় জিলা স্কুলের দশম শ্রেণির ২ শিক্ষার্থীর করোনা স্বাস্থ্যমন্ত্রী : আগামী ২৮ সেপ্টেম্বর থেকে গণটিকা প্রদান শুরু গোয়েন্দা নজরদারিতে রয়েছে ডজনখানেক ই-কমার্স প্রতিষ্ঠান দেশের সকল সিঙ্গেল রেল লাইনকে পর্যায়ক্রমে ডাবল করা হচ্ছে ডিএসই’র লেনদেনে শীর্ষে রয়েছে বেক্সিমকো বাণিজ্যিক উন্নয়নে প্রবাসীদের সহযোগিতা চাইলো এফবিসিসিআই আসামে মুসলিম নিধন নিয়ে পাকিস্তানের প্রতিবাদ বিমানবন্দরে করোনা পরীক্ষার ল্যাব প্রস্তুত জাতিসংঘে প্রধানমন্ত্রীর ভাষণে মুগ্ধ মার্কিন রাষ্ট্রদূত
নবী-রাসূল প্রেরণের উদ্দেশ্য

নবী-রাসূল প্রেরণের উদ্দেশ্য

আল্লাহ তায়ালা নবী রাসুলদের কেন পাঠালেন? এই প্রশ্নের উত্তরে ছোটবেলায় ইসলাম শিক্ষা বইয়ে পড়েছি- ‘যুগে যুগে পথভোলা মানুষকে পথ দেখানোর জন্য আল্লাহ তায়ালা নবী রাসুল পাঠিয়েছেন’। কথাটা ঠিকই আছে। কিন্তু এতে নবী রাসুলদেরকে ধর্মপ্রচারকের বেশি মর্যাদা দেয়া হয় না। বিশেষ করে শেষ নবী মুহাম্মাদ (সাঃ) এর ব্যাপারে এই কথাটা যথেষ্ট নয়। 

০৬:৪৪ এএম, ২৯ আগস্ট ২০২১ রোববার

রাসূল সা: এর অনিন্দ্য সুন্দর বিনয় ও সারল্য

রাসূল সা: এর অনিন্দ্য সুন্দর বিনয় ও সারল্য

আমাদের প্রিয়নবী মুহাম্মদ (সা) ছিলেন অনন্য চারিত্রিক বৈশিষ্ট্যে পূর্ণ এক মানুষ। তিনি ছিলেন অনবদ্য বিনয় এবং সারল্যের অধিকারী এক ব্যক্তিত্ব যার কাছ থেকে আমাদের অনেক কিছু শেখার আছে। যদি আমরা তার সুন্নাহ মেনে চলি তাহলে আমরা নিজেদের জীবনযাত্রায় কাঙ্ক্ষিত উন্নতি সাধন করতে পারব। 

১০:২২ এএম, ২৮ আগস্ট ২০২১ শনিবার

আমরা তো সেই জাতি

আমরা তো সেই জাতি

আজ থেকে প্রায় ১৪ শত বছর পূর্বে মরুভূমি ঘেরা আরব্য বালিয়াড়ির মাঝে জন্মেছিল এক নতুন সভ্যতা। একটি উন্নত মানবতার সভ্যতা। সূর্যালোকে চিকচিক করা বালুকরাশি আরব্য বেদুঈনদের জীবনে চির কল্যাণ, মহা সাফল্যের সুরাহা নিয়ে উপস্থিত হয়েছিল মানবতার চির মুক্তির দিশারী।

১০:৪৮ এএম, ৭ আগস্ট ২০২১ শনিবার

নবীগণের সর্দার মুহাম্মদ সাঃ এর সৌন্দর্যের পাঁচ বর্ণনা

নবীগণের সর্দার মুহাম্মদ সাঃ এর সৌন্দর্যের পাঁচ বর্ণনা

আল্লাহর রাসূল হযরত মুহাম্মদ (সা.) ছিলেন অতুলনীয় সৌন্দর্যের অধিকারী। যদিও তার কোনো ছবি সংরক্ষণ করা হয়নি বা এ ছবি সংরক্ষণকেও সাধারণভাবে তার প্রতি অসম্মানের বিষয় মনে করা হয়, তথাপি রাসূল (সা.) এর সৌন্দর্যের বিবরণ আমরা আল্লাহর রাসূলের সাহাবীদের বিবরণ থেকে জানতে পারি।

০৯:৩১ এএম, ১৩ জুলাই ২০২১ মঙ্গলবার

রাসূল (সা.) যে পদ্ধতিতে রোম সম্রাটকে ইসলামের দাওয়াত দিয়েছেন

রাসূল (সা.) যে পদ্ধতিতে রোম সম্রাটকে ইসলামের দাওয়াত দিয়েছেন

মহান রাব্বুল আলামিন আল্লাহ তায়ালা পবিত্র কোরআনুল কারিমে ইসলামের দিকে দাওয়াত ও তাবলিগের মূলনীতি কেমন হবে- এ সম্পর্কে পদ্ধতি বর্ণনা করেছেন। 

০৯:০৩ এএম, ৭ নভেম্বর ২০২০ শনিবার

সীরাত : মানব জীবনের সর্বোত্তম নমুনা

সীরাত : মানব জীবনের সর্বোত্তম নমুনা

لَقَدْ كَانَ لَكُمْ فِیْ رَسُوْلِ اللهِ اُسْوَةٌ حَسَنَةٌ لِّمَنْ كَانَ یَرْجُوا اللهَ وَ الْیَوْمَ الْاٰخِرَ وَ ذَكَرَ اللهَ كَثِیْرًا .

সূরাতুল আহযাবের একটি বিখ্যাত আয়াত তিলাওয়াত করা হল, সূরা : ৩৩, আয়াত : ২১। এই আয়াতে আল্লাহ পাক রাসূলে কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের একটি প্রধান বৈশিষ্ট্য উল্লেখ করেছেন। আর তা হচ্ছে, তিনি আল্লাহভীরুদের ‘উসওয়ায়ে হাসানা’ উত্তম আদর্শ। রাসূল এবং পয়গম্বর যিনি হন, তিনি আল্লাহ পাকের পক্ষ থেকে মানবজাতির জন্য আদর্শ নিয়ে আসেন এবং আদর্শ হয়ে আসেন। আল্লাহ পাক তাঁর হেদায়েত ও পথনির্দেশ পৌঁছাবার জন্য মানবজাতির মধ্য থেকে তাঁর কিছু বিশিষ্ট বান্দাকে নির্বাচন করেন এবং তাঁদের মাধ্যমে তাঁর পথনির্দেশ বান্দাদের কাছে প্রেরণ করেন। হযরত আদম আ. থেকে নবী ও রাসূলের এই ধারা আরম্ভ করেছেন এবং হযরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের মাধ্যমে এর সমাপ্তি ঘটিয়েছেন।

০৩:৩৭ পিএম, ৩ মে ২০২০ রোববার