বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪, চৈত্র ১৪ ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

ব্রেকিং

জাপানে কোলেস্টেরল কমানোর ওষুধ খেয়ে দু’জনের মৃত্যু, হাসপাতালে ১০০ ঈদের ছুটির আগে সব সেক্টরের শ্রমিকদের বেতন-বোনাস দেয়ার সিদ্ধান্ত নোয়াখালীতে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু বাস্তুচ্যুতদের আশ্রয়কেন্দ্রে ইসরায়েলী হামলায় নিহত ১২ মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার ইতিহাস সবচেয়ে বেশি বিকৃত করা হয়েছে শিক্ষা ব্যবস্থার মাধ্যমে : শিক্ষামন্ত্রী ইসরায়েলের ট্যাংক গাজার নাসের হাসপাতাল ঘিরে রেখেছে গাজায় হতাহতের সংখ্যা অনেক বেশি: ইসরায়েলী প্রতিরক্ষা মন্ত্রীকে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী প্রধানমন্ত্রীর গাড়ীবহরে হামলা মামলার সাজাপ্রাপ্ত আসামি ইয়াছিন যশোরে গ্রেফতার গাজার দক্ষিণাঞ্চলে ব্যাপক বোমাবর্ষণ; হতাহত অনেক

ইসলাম

অনির্দিষ্ট সময়ের জন্য জায়গা দেয়ার পর ফেরতের মাসায়েল

 প্রকাশিত: ০০:২৪, ১৪ মার্চ ২০২২

অনির্দিষ্ট সময়ের জন্য জায়গা দেয়ার পর ফেরতের মাসায়েল

প্রশ্ন ১১৯৯: এক ব্যক্তি বিদেশে যাওয়ার আগে অনির্দিষ্ট সময়ের জন্য জায়গা দিয়ে আমাকে বাগান করার অনুমতি দিয়ে যায়। কিন্তু সে দীর্ঘ চার বছর পর এসে তার জমি চাচ্ছে। তাই আমার জন্য কি এখনই উক্ত জমি ফিরিয়ে দেওয়া জরুরি? যদি তাই হয় তাহলে আমার বাগান কী করতে হবে?

উত্তর: প্রশ্নোক্ত ক্ষেত্রে যেহেতু জমির মালিক অনির্দিষ্ট সময়ের জন্য আপনাকে জমি ভোগ করতে দিয়েছিল তাই জমির মালিক যখন ইচ্ছা তার জমি ফিরিয়ে নিতে পারে। তাই এ ক্ষেত্রে মালিক চাওয়া মাত্র তার জমি ফিরিয়ে দেওয়া জরুরি। আর বাগানের গাছগুলো যদি জমির মালিক কিনে নিতে চায়, তাহলে তার কাছে বিক্রি করে দেওয়া যাবে। কিন্তু যদি মালিক তা নিতে অসম্মত হয়, তাহলে গাছ কেটে নিয়ে হলেও তার জমি তাকে বুঝিয়ে দিতে হবে।

-ফাতহুল কাদীর ৭/৪৭৪, আলবাহরুর রায়েক ৭/২৮২, খুলাসাতুল ফাতাওয়া ৪/২৯৩, রদ্দুল মুহতার ৫/৬৮২, শরহুল মাজাল্লাহ

মন্তব্য করুন: