শুক্রবার ২৯ মার্চ ২০২৪, চৈত্র ১৫ ১৪৩০, ১৯ রমজান ১৪৪৫

ইসলাম

এবার হজে গেছেন ৬০,১৪৬ বাংলাদেশি

 প্রকাশিত: ১৬:২৩, ৬ জুলাই ২০২২

এবার হজে গেছেন ৬০,১৪৬ বাংলাদেশি

এই বছর বাংলাদেশ থেকে হজ করতে গেছেন ৬০ হাজার ১৪৬ জন। ৫ জুন বাংলোদেশ থেকে সৌদি আরবে হজ ফ্লাইট শুরু হয়। ১৬৫টি ফ্লাইটে হজযাত্রীরা সফরে গেছেন। মঙ্গলবার শেষ ফ্লাইট সৌদি আরব গেছে। 

ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সৌদি সরকার এবার বাংলাদেশ থেকে ৬০ হাজার হজ যাত্রীর কোটা ঠিক করে দিয়েছিল। কিন্তু এদেশ থেকে অতিরিক্ত আরো ১৪৬ জন গেছে। এই অতিরিক্ত ১৪৬ জন হজ ব্যবস্থাপনার সদস্য। 

করোনাভাইরাস মহামারীর কারণে গত দুই বছর প্রচলিত হজ হয়নি। এবার বিশ্বের ১০ লাখ মানুষকে হজের সুযোগ দিয়েছে সৌদি সরকার। আজ হজের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। শুক্রবার সৌদি আরবে হজ অনুষ্ঠিত হবে।

ধর্ম মন্ত্রণালয় জানায়, এবার বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ৮৭ ফ্লাইটে ৩০ হাজার ৩৬৩ জন, সৌদি এয়ারলাইন্স ৬৪ ফ্লাইটে ২৩ হাজার ৯১৯ জন, আর  ফ্লাইনাস এয়ারলাইন্স ১৪ ফ্লাইটে ৫ হাজার ৮৬৪ জন হজযাত্রী পরিবহন করেছে।

বাংলাদেশ থেকে হজে যাওয়া ৬০ হাজার জনের মধ্যে সরকারিভাবে গেছেন ৪ হাজার ১১৫ জন। আর বেসরকারি ব্যবস্থাপনায় হজে গেছেন ৫৫ হাজার ৮৮৫ জন। হজ শেষ হলে ১৪ জুলাই হাজিদের দেশে ফেরা শুরু হবে। ৪ আগস্ট শেষ ফিরতি ফ্লাইট।

এবার হজে গিয়ে সোমবার পর্যন্ত ১৩ জন বাংলাদেশি হজযাত্রীর মৃত্যুর খবর জানিয়েছে মন্ত্রণালয়। এর মধ্যে নয়জন পুরুষ এবং চারজন নারী।

মন্তব্য করুন: