বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪, বৈশাখ ৫ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সীমান্তে নিয়ে সমঝোতায় আসলো ভারত-চীন

 প্রকাশিত: ১৫:৪৭, ২৪ জুন ২০২০

সীমান্তে নিয়ে সমঝোতায় আসলো ভারত-চীন

লাদাখের গালওয়ান উপত্যকা সীমান্তে মুখোমুখি অবস্থান থেকে সেনা সরানোর বিষয়ে সম্মত হয়েছে ভারত ও চীন। দুই দেশের সামরিক কমান্ডার পর্যায়ের এক গুরুত্বপূর্ণ বৈঠকের পর বিরোধপূর্ণ এ সীমান্তে সেনা প্রত্যাহারের ব্যাপারে দুই দেশই রাজি হয়েছে । সোমবার ভারত ও চীনের লেফটেন্যান্ট জেনারেলদের মধ্যে প্রায় ১১ ঘণ্টা ধরে চলা বৈঠকে এই সমঝোতার সিদ্ধান্ত হয়। 

গত সপ্তাহে হিমালয় পর্বতের পশ্চিমাংশে প্রায় ১৪ হাজার ফুট উচ্চতার গালওয়ান উপত্যকায় দুই পক্ষের সেনাদের সংঘর্ষে ভারতের ২০ সেনা নিহত ও অন্তত ৭৬ জন আহত হয়। চীনের রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম গ্লোবাল টাইমস চীনের দিকেও হতাহতের ঘটনা ঘটেছে বলে উল্লেখ করলেও বিস্তারিত কিছু জানায়নি।

এরপর থেকে লাদাখ সীমান্তের বেশ কয়েকটি এলাকায় দুই পক্ষের সেনারা মুখোমুখি অবস্থানে ছিল। উত্তেজনা প্রশমনে উভয়পক্ষের জ্যেষ্ঠ কর্মকর্তা বৈঠকে বসেন। ভারতীয় সূত্রগুলো জানিয়েছে, “পূর্ব লাদাখের সবগুলো সংঘাতপূর্ণ এলাকা থেকে সেনা পেছানোর বিষয়ে আলোচনা হয়েছে এবং উভয়পক্ষই তা বাস্তবায়ন করবে।”

অন্যদিকে, মঙ্গলবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, সীমান্তের বিরোধপূর্ণ অংশে উত্তেজনা কমাতে পদক্ষেপ নেয়ার বিষয়ে চীন ও ভারত একমত হয়েছে।
 

অনলাইন নিউজ পোর্টাল

মন্তব্য করুন: