শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪, বৈশাখ ৬ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সোনায় মোড়ানো মমি পাওয়া গেলো মিশরে

 প্রকাশিত: ১২:০০, ২৭ জানুয়ারি ২০২৩

সোনায় মোড়ানো মমি পাওয়া গেলো মিশরে

মিশরে প্রায় সাড়ে চার হাজার বছরের পুরোনো সোনার পাতে মোড়ানো একটি মমি পাওয়া গেছে। গত বৃহস্পতিবার প্রত্নতাত্ত্বিকরা প্রায় সাড়ে চার হাজার বছর ধরে সিলগালা করে রাখা একটি সারকোফ্যাগাসের (শবাধার) ভেতরে মমিটি  খুঁজে পাওয়ার দাবি করেন।

বিবিসির প্রতিবেদনে জানানো হয়, মমিটি হেকাশেপিস নামে এক ব্যক্তির। তবে 
লক্ষণীয় বেপার এই যে, তিনি কোনো রাজপরিবারের সদস্য ছিলেন না। সেইদিক থেকে এটিকে মিশরে পাওয়া সবচেয়ে প্রাচীনতম সম্পূর্ণ অ-রাজকীয় মরদেহ বলেই মনে করা হচ্ছে।

কায়রোর অদূরে অবস্থিত সাক্কারার দক্ষিণে একটি সমাধিস্থলে ৫০ ফুট গভীর খাদের নিচ থেকে মমিটি আবিষ্কার করা হয়। সেখানে আরও তিনটি সমাধি পাওয়া গেছে। সমাধিগুলো থেকে মৃৎপাত্রসহ আরও বেশ কিছু জিনিসপত্র পাওয়া গেছে।


সাক্কারা তিন হাজার বছরেরও বেশি সময় ধরে একটি সক্রিয় সমাধিক্ষেত্র ছিল। এটি একটি ইউনেস্কো মনোনীত ওয়ার্ল্ড হেরিটেজ সাইট। এটি প্রাচীন মিশরীয় রাজধানী মেমফিসে অবস্থিত এবং এখানে এক ডজনেরও বেশি পিরামিড রয়েছে।

মিশরের সরকার তাদের পর্যটন শিল্পকে আরো আকৃষ্ট করার জন্য তৈরি করছে গ্র্যান্ড মিশরীয় যাদুঘর যা চলতি বছরেই চালু হতে যাচ্ছে। আর সেই জন্যই বড় বড় প্রত্নতাত্ত্বিক নিদর্শন উন্মোচন করার প্রচেষ্টাও এগিয়ে যাচ্ছে যাতে করে নতুন নতুন আবিষ্কারে ও প্রদর্শনীতে আকৃষ্ট করা যায় পর্যটকদের, কেননা মিশরীয় সরকারের অনুমান ২০২৮ সালের মধ্যে বছরে ৩০ মিলিয়ন পর্যটক যাবে মিশরে। 
 

অনলাইন নিউজ পোর্টাল ২৪

মন্তব্য করুন: