শুক্রবার ২৯ মার্চ ২০২৪, চৈত্র ১৫ ১৪৩০, ১৯ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

মোদীকে নিয়ে বিবিসির তথ্যচিত্র দেখানো হল যাদবপুর বিশ্ববিদ্যালয়ে

 আপডেট: ০৮:৪৫, ২৭ জানুয়ারি ২০২৩

মোদীকে নিয়ে বিবিসির তথ্যচিত্র দেখানো হল যাদবপুর বিশ্ববিদ্যালয়ে

বিবিসির ‘ইন্ডিয়া: দ্য মোদী কোয়েশ্চন’ তথ্যচিত্রের লিঙ্ক সামাজমাধ্যম থেকে তুলে নিতে ইউটিউব এবং টুইটারকে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার। তবে সরস্বতী পুজো এবং প্রজাতন্ত্র দিবসে, বৃহস্পতিবার ওই তথ্যচিত্র প্রদর্শিত হল যাদবপুর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। প্রায় ২০০ পড়ুয়া এই ‘বিতর্কিত’ ডকুমেন্টরি দেখেছেন। বৃহস্পতিবার বড় প্রজেক্টর এনে মোদীকে নিয়ে তথ্যচিত্রটি প্রদর্শিত হয়েছে। তবে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের (জেএনইউ) মতো জেইউ-তে এই প্রদর্শনী নিয়ে কোনও গন্ডগোল বা বিরোধিতা হয়নি। এমনটাই জানিয়েছেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের এসএফআইয়ের আঞ্চলিক কমিটির সম্পাদক শুভঙ্কর মজুদার। শুক্রবার, ২৭ জানুয়ারি প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়েও এই তথ্যচিত্র দেখানো হবে বলে খবর।
ঠিক হয়েছিল বৃহস্পতিবার সাড়ে ৬টা নাগাদ ‘ইন্ডিয়া: দ্য মোদী কোয়েশ্চন’ দেখানো হবে যাদবপুরে। সময় হতেই পড়ুয়াদের ভিড় জমতে শুরু করে বিশ্ববিদ্যালয়ের ৪ নম্বর গেট দিয়ে ঢুকলে যে গাড়ি রাখার জায়গা রয়েছে, সেখানে। বেশ কিছু ক্ষণ তথ্যচিত্রটি চলার পর প্রজেক্টরে সমস্যা হওয়ায় ল্যাপটপ উঁচু করে ছবিটি দেখানো হয়। সেখানেই ভিড় করে ছবিটি দেখেন পড়ুয়ারা।

উল্লেখ্য, মোদীকে নিয়ে বিবিসির এই তথ্যচিত্র প্রদর্শনের উদ্যোগ নিয়েছে স্টুডেন্টস ফেডারেশন অফ ইন্ডিয়া (এসএফআই)। যাদবপুরের মতো প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়েও এই তথ্যচিত্র দেখানো হবে বলে ঘোষণা করেছে বাম ছাত্র সংগঠন। ২৭ জানুয়ারি, বিকেল ৪টের সময় মোদী এবং ২০০২ সালের গুজরাত সাম্প্রদায়িক দাঙ্গার প্রেক্ষাপটে তৈরি তথ্যচিত্রটি প্রদর্শনের জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অনুমতি চাওয়া হয়েছে বলে খবর। তার জন্য ব্যাডমিন্টন কোর্ট বুক করতে চেয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে একটি ইমেল পাঠানো হয়েছে বলে জানাচ্ছেন বাম ছাত্র নেতৃত্ব।

অনলাইন নিউজ পোর্টাল ২৪

মন্তব্য করুন: